আজ রবিবার| ৭ই জুন, ২০২০ ইং| ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৭ই জুন, ২০২০ ইং

পাংশায় করোনাকালেও এনএটিপি’র ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ সচল প্রাণিসম্পদ দপ্তর

মঙ্গলবার, ১৯ মে ২০২০ | ৬:২৪ অপরাহ্ণ | 176 বার

পাংশায় করোনাকালেও এনএটিপি’র ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ সচল প্রাণিসম্পদ দপ্তর

মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় করোনা ভাইরাস সংকটকালেও ২০১৯-২০২০ অর্থবছরের এনএটিপি প্রকল্প-২ এর আওতায় সিআইজি সদস্য ও অন্যান্য খামারিদের গবাদিপ্রাণির ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ সার্বিক কার্যক্রম সচল রেখেছে প্রাণিসম্পদ দপ্তর।

জানা যায়, পাংশা উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে সরাসরি গরু, ছাগল, হাঁস, মুরগির চিকিৎসা, কৃত্রিম প্রজনন সেবা, খামারিদের পরামর্শ, জুনটিক ডিজিজ প্রতিরোধ কার্যক্রম এবং এনএটিপি’র ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

পাংশা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রভাস চন্দ্র সেন জানান, করোনা সংকটের মধ্যেও ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ সার্বিক কার্যক্রম সচল রাখা হয়েছে। পাংশা উপজেলায় প্রায় দুইশত গরুর খামার, একশ মুরগী খামার, ২০টি ছাগলের খামার ও ৩০টি হাঁসের খামার রয়েছে। এ সমস্ত খামার নিয়মিত পরিদর্শন ও প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। প্রতিদিন শতাধিক ব্যক্তি তাদের গবাদি পশু-পাখিসহ সরাসরি সেবা নিতে প্রাণিসম্পদ দপ্তরে আসেন। খামারিদের গাভী ডেলিভারীসহ নানা রোগের সেবা প্রদান করা হয় জরুরী ভাবে। খামারিরা মানুষের পুষ্টি ও প্রাণিজ আমিষ পূরণসহ দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখে চলেছেন। বর্তমান সরকার প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে এনএটিপি-২ প্রকল্পের আওতায় ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছেন। কর্মসূচি বাস্তবায়নসহ গবাদি পশু-পাখির চিকিৎসা সেবা নিশ্চিতকরণে প্রাণিসম্পদ দপ্তর বদ্ধপরিকর।

শেয়ার করুন-Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: Content is protected !!