আজ বুধবার| ১৫ই জুলাই, ২০২০ ইং| ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
আজ বুধবার | ১৫ই জুলাই, ২০২০ ইং

মতলব উত্তরে শিল্পপতি নাসির উদ্দিন মিয়ার বৃক্ষরোপন কর্মসূচীর উদ্ভোধন

রবিবার, ২১ জুন ২০২০ | ১০:৩১ অপরাহ্ণ | 29 বার

মতলব উত্তরে শিল্পপতি নাসির উদ্দিন মিয়ার বৃক্ষরোপন কর্মসূচীর উদ্ভোধন

মনিরুল ইসলাম মনির, মতলব উত্তর (চাঁদপুর) : প্রতিনিধি: ‘মুজিবর্ষের আহবান ৩ টি করে গাছ লাগান’ এই প্রতিপাদ্য সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার ঘোষণা এবং চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মো. নুরুল আমিন রুহুল এর অনুপ্রেরণায় আওয়ামী যুবলীগের এর তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে রবিবার (২১ জুন) দুপুরে মতলব উত্তর উপজেলা যুবলীগের সদস্য ও ঝিনাইয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি শিল্পপতি আলহাজ্ব মো. নাসির উদ্দিন মিয়া বিদ্যালয় প্রাঙ্গণে (ফলজ, বনজ ও ভেষজ) বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন।

আলহাজ্ব মো. নাসির উদ্দিন মিয়া বলেছেন, পরিবেশ দূষণ, জীববৈচিত্রের ক্ষতি ও জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। এ ধারা অব্যাহত থাকলে মহা প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে হবে তাতে সন্দেহ নেই। তাই পরিবেশগত সুরক্ষা ও জীববৈচিত্র রক্ষায় সবুজ বিপ্লব ঘটাতে হবে।

তিনি আরো বলেন, বিপুল জনসংখ্যার এদেশে স্বাভাবিক ভাবে বেচে থাকার জন্য পরিবেশ সুরক্ষা ও জীববৈচিত্র রক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দেশে প্রতিনিয়ত ব্যাপক হারে গাছ কাটা হচ্ছে। কিন্তু সে হারে গাছ লাগানো হচ্ছে না। প্রশাসনের সামনেই নানা চক্র বিভিন্ন ভাবে বনভূমি উজার করে দিচ্ছে। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। যা ভয়াবহ রুপ ধারণ করতে পারে। জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষতির সম্মুখ্যিন যে দেশ গুলো হবে বাংলাদেশ তার প্রথম দিকে। কিন্তু দূর্ভাগ্য বরাবরই এমন গুরুত্বপূর্ণ বিষয়টিকে পাশ কাটিয়ে যাওয়া হচ্ছে। পরিবেশে দূষণমুক্ত রাখা ও ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় থেকে বাচার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। এখানে সফল হলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি আয়েরও একটি অন্যতম উৎসে পরিণত হবে। আর এটি তেমন কঠিন কাজও নয়। তাই বৃক্ষরোপন সপ্তাহে জন-মানুষের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে এ অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।

এই সময় উপস্থিত ছিলেন, ঝিনাইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আহমেদ, সহকারী প্রধান শিক্ষক মো. হান্নান মিয়া, সহকারী শিক্ষক সাইফুল ইসলাম খান, মামুন মিয়া, যুবলীগ নেতা শাহ আলম, আমির হোসেন, বজলু বেপারি।

শেয়ার করুন-Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: Content is protected !!