আজ রবিবার| ৯ই আগস্ট, ২০২০ ইং| ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৯ই আগস্ট, ২০২০ ইং

ইসলামপুরে বানের পানি কমছে দূর্ভোগ বাড়ছে

রবিবার, ১৯ জুলাই ২০২০ | ৭:১৬ অপরাহ্ণ | 40 বার

ইসলামপুরে বানের পানি কমছে দূর্ভোগ বাড়ছে

লিয়াকত হোসাইন লায়ন, জামালপুর প্রতিনিধি : জামালপুর ইসলামপুরে বানের পানি কমছে দূর্ভোগ বাড়ছে। বন্যায় উপজেলার প্রায় দুই লাখ মানুষ পানিবন্ধী হয়ে মানবেতর জীবন যাপন করছে। প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত থাকলেও তা প্রয়োজনীয় তুলনায় অপ্রতুল হওয়ায় মানুষ ও গো খাদ্য সংকটসহ বন্যার্ত এলাকা বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে।

জানা গেছে, রবিবারর বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ৯২সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। তিন সপ্তাহ ব্যাপী স্থায়ী বন্যা কবলিত এলাকা ইসলামপুর উপজেলায় বন্যার্ত এলাকা ত্রাণের জন্য চলছে হাহাকার।

উপজেলার ১২টি ইউনিয়ন ও পৌরসভায় বন্যায় বসতবাড়ি,ফসলি জমি, নলকুপ বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় বানভাসীরা সরকারি আশ্রয় কেন্দ্র ছাড়াও বিভিন্ন উচু বাঁধ, সেতু এবং সড়কে আশ্রয় নিয়েছে। এতে পয়নিস্কাশন ব্যবস্থা, বিশুদ্ধ পানিসহ ও উপজেলার সর্বত্র গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। বন্যা কবলিত শিশুরা বিশুদ্ধ পানি ও খাবার সংকটে পুষ্টি হীনতার ভোগছে।

গরুর প্রধান খাবার খড় ঘাস না পেয়ে কৃষকরা কচুড়ি পানা, বাঁশ পাতা ও লতা পাতা,সংগ্রহ করে গবাধী পশুকে খাওয়াচ্ছেন।
বয়ে যাওয়া বন্যায় কৃষকদের সংরক্ষিত গরুর খাদ্য খড় সম্পুর্ন নষ্ট হয়ে যায়। এতদিন চড়া মুল্যে খড় কিনে সংকট মিটালেও এখন আর তাও পাওয়া যাচ্ছে না। গৃহস্থালিরা গরু নিয়ে চরম বিপাকে পড়েছেন।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান এড জামান আব্দুন নাছের বাবুল জানান, গো-খাদ্য সংকটের দ্রæত কেটে যাবে। দ্রæতই বিনামূল্যে গো-খাদ্য বিতরণ করা হবে।

শেয়ার করুন-Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: Content is protected !!