আজ রবিবার| ৯ই আগস্ট, ২০২০ ইং| ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৯ই আগস্ট, ২০২০ ইং

খাদ্য নিরাপত্তা-পরিবেশ রক্ষায় বেশি করে গাছ লাগাতে হবে–ডাঃ শিমুল এমপি

রবিবার, ২৬ জুলাই ২০২০ | ৭:২১ অপরাহ্ণ | 30 বার

খাদ্য নিরাপত্তা-পরিবেশ রক্ষায় বেশি করে গাছ লাগাতে হবে–ডাঃ শিমুল এমপি

আতিক ইসলাম সিকো, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) থেকে: চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও নৌ-পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেছেন, দেশের খাদ্য নিরাপত্তার পাশাপাশি পরিবেশ রক্ষায় বেশি করে গাছ লাগাতে হবে।

তিনি বলেন, ‘আসুন এই মুজিববর্ষে আমরা সবাই মিলে বৃক্ষরোপণ করে দেশকে রক্ষা করি। দেশের পরিবেশকে রক্ষা করি এবং মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি। আবার নিজেরা লাভবান হই।’ এছাড়া এই গাছ বিক্রির টাকাও আপনাদের সংসারের উপযোগী হবে। রোববার (২৬ জুলাই) বিকেলে শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি একথা বলেন। মুজিববর্ষ উদযাপনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি স্মরণ করিয়ে দেন, সারাদেশে ব্যাপক বৃক্ষরোপণের কর্মসূচি সরকার এবং দলের রয়েছে। তিনি বলেন, অন্তত এক কোটি গাছতো আমরা লাগাবোই এবং এই কর্মসূচি আমাদের অব্যহত থাকবে। তিনটি করে গাছ লাগালে তিন কোটি গাছ লাগানো যাবে।

সকলকে সারাদেশে ফলজ, বনজ ও ভেষজ এই তিন প্রজাতির গাছ অন্তত একটি করে হলেও লাগানোর আহবান জানান তিনি। সংসদ সদস্য ডাঃ শিমুল বলেন, ‘যেখানেই হোক রাস্তার পাশে হলেও গাছ লাগাতে হবে। আর উপকূলীয় অঞ্চলে যে গাছগুলো মাটি ধরে রাখে যেমন-ঝাউ, নারকেল, খেঁজুর ও তালগাছ লাগাতে হবে। আর ব্যাপকভাবে ফলের গাছ লাগাতে হবে। কারণ আমাদের পুষ্টি এই ফল থেকে আসে।’ বৃক্ষরোপণ আর এখন কোনো রাজনৈতিক কর্মসূচির মধ্যে সীমাবদ্ধ নেই বরং এ কর্মসূচিটি এখন একটি সামাজিক ও অর্থনৈতিক আন্দোলনে পরিণত হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

এ সময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক কারিবুল হক রাজিন ও আসাদুল আলম আসাদ, উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা শ্রমিক লীগ সাধারণ সম্পাদক কামরুল হাসান আপেল, কলেজ অধ্যক্ষ নুরুল ইসলাম, উপাধ্যক্ষ, শিক্ষকমন্ডলী ও স্থানীয় আওয়ামী লীগ এবং অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা। এছাড়া গভর্নিং বডির এতে সদস্যরা অংশ নেন ।

শেয়ার করুন-Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: Content is protected !!