ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শ্রীনগরে সুইচ গেইটের মুখ আটকিয়ে অবৈধ ভেসাল জাল স্থাপন!

শ্রীনগরে একটি আন্ত:সড়কের সুইচ গেইটের মুখ আটকিয়ে অবৈধ ভেসাল জাল স্থাপন করে অবাধে পোনামাছ নিধন করা হচ্ছে। উপজেলার শ্রীনগর-দোহার সড়কের রাঢ়িখাল ইউনিয়ন শাখা আওয়ামী লীগের কার্যালয় সংলগ্ন সুইচ গেইটের সামনে এই অবৈধ ভেসালটি স্থাপন করে রাঢ়িখাল গ্রামের শহিদুল ইসলাম নামে এক ব্যক্তি। এর আগে গত মাসে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপে ভেসালটি উচ্ছেদ করা হলেও প্রভাবশালী শহিদুল ইসলাম ৫/৬ দিন পরেই ভেসালটি পুনরায় সুইচ গেইটের মুখ আটকিয়ে স্থাপন করে বলে অভিযোগ উঠেছে।

 

সরেজমিনে দেখা গেছে, ব্যস্ততম শ্রীনগর-দোহার সড়কের কোলাপাড়া, রাঢ়িখাল এলাকার চকসহ আড়িয়াল বিলে পানি নিস্কাশনে সুইচ গেইটটি একমাত্র মাধ্যম। গুরুত্বপূর্ণ এই সুইস গেইট দিয়ে পানি প্রবাহ হচ্ছে। এতে করে বন্যার পানির সাথে বিভিন্ন জাতের পোনামাছও নামছে সুইচ গেইট দিয়ে। এই সুযোগে অবৈধ ভেসাল জাল বসিয়ে দেদারছে পোনামাছ নিধন করা হচ্ছে। একটি সুত্র জানায়, এই ভেসালের পিছনে আছে সিন্ডিকেট। তারা আড়াল থেকে শহিদুলকে ভেসাল স্থাপনের সুযোগ তৈরী করে দিচ্ছে।

 

স্থানীয় ইউপি সদস্য মো. আউয়ালের কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি এলাকার সবাই জানেন। আমি এই বিষয়ে কিছু বলতে চাইনা। ভেসাল স্থাপনকারী শহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি দম্ভ বলেন, আমি জেলা থেকে অনুমতি আনছি। পরক্ষনেই কথা ঘুরিয়ে বলেন, উপজেলার পারমিশন আছে। ভেসাল জাল বৈধ না অবৈধ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি জানি ভেসাল অবৈধ।

 

এব্যাপারে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সমীর কুমার বসাকের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি মোটরসাইকেলে আছি পরে কথা বলছি। অপেক্ষার ৩০/৪০ মিনিট পরে তার মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার সাথে কথা বলা সম্ভব হয়নি।


error: Content is protected !!