ঢাকা, সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পূজোর ছুটি শেষে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

শারদীয় দুর্গা পূজোর ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের সাথে যথা নিয়মে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়।

এ বিষয়ে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক আলহাজ¦ নাসির উদ্দিন বলেন, সাপ্তাহিক ও দুর্গাপূজোর ছুটি উপলক্ষে টানা ৪ দিন বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। মঙ্গলবার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি বাণিজ্য সচল হয়েছে। ব্যবসায়ীরা পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, সাপ্তাহিক ছুটি ও দুর্গাপূজো উপলক্ষে গত ২৩ অক্টোবর সকাল থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি হয়নি। মঙ্গলবার সকাল থেকে পুনরায় আবার বাণিজ্য সচল হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রæত পণ্য খালাস নিতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, দেশের স্থলপথে যে আমদানি রপ্তানি বাণিজ্য হয় তার ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪০ হাজার কোটি টাকার পণ্য আমদানি ও ৮ হাজার কোটি টাকার পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি পণ্য থেকে সরকারের রাজস্ব আসে প্রায় ৫ হাজার কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থ বছরে এ বন্দরের আমদানি পণ্য থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ২৪৪ কোটি টাকা।


error: Content is protected !!