ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভুট্টা থেকে তৈরি হবে পুষ্টিসমৃদ্ধ ভোজ্যতেল

দেশে বাণিজ্যিকভাবে ভুট্টা থেকে তেল উৎপাদন করতে পারলে ভোজ্যতেলের আমদানিনির্ভরতা অনেক হ্রাস পাবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, এতে ভুট্টাচাষিরা অনেক লাভবান হবে ও পুষ্টিনিরাপত্তা নিশ্চিতেও সহায়ক হবে।

টাঙ্গাইলের মির্জাপুরে নাসির স্টার্চ, অয়েল অ্যান্ড অ্যানিমেল ফিড ইন্ডাস্ট্রিজ পরিদর্শন শেষে শনিবার সন্ধ্যায় তিনি এ কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেন, নাসির গ্লাসওয়্যার অ্যান্ড টিউব ইন্ডাস্ট্রিজের মহাব্যবস্থাপক ফজলুল রহমান, উপ-মহাব্যবস্থাপক কাজিমুল বাশার প্রমুখ। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়।

 

কৃষিমন্ত্রী বলেন, উন্নত দেশের মতো বাংলাদেশেও ভুট্টা থেকে তেল উৎপাদনের অনেক সম্ভাবনা রয়েছে। দেশে শিল্পকারখানা স্থাপন করে বাণিজ্যিকভাবে ভুট্টার তেল উৎপাদন করতে পারলে একদিকে যেমন বিদেশ থেকে তেল আমদানি হ্রাস পাবে, অন্যদিকে তেলের দেশজ উৎপাদন বৃদ্ধি পাবে। উদ্যোক্তারা এগিয়ে এলে কৃষক লাভবান হবে। পাশাপাশি দেশের মানুষের পুষ্টিনিরাপত্তা নিশ্চিতে সহায়ক হবে। কৃষিমন্ত্রী এ সময় উদ্যোক্তাদের ভুট্টার তেল উৎপাদনে এগিয়ে আসার আহ্বান জানান এবং এ ব্যাপারে সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

 

গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, দেশে বর্তমানে উৎপাদিত ৫৪ লাখ টন ভুট্টা থেকে প্রায় এক লাখ ২০ হাজার টন ভুট্টাতেল প্রতিবছর আহরণ করা সম্ভব। যার বাজারমূল্য প্রায় চার হাজার কোটি টাকা।


error: Content is protected !!