ঢাকা, মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিক্সেলের ক্যামেরায় হৃদস্পন্দন মাপা যাবে

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল তাদের পিক্সেল ফোনের ‘ফিট’ অ্যাপ আপডেট করছে। নতুন আপডেটে ফোনের ক্যামেরা ব্যবহার করে হৃৎপিণ্ড এবং শ্বাসযন্ত্রের স্পন্দন পর্যবেক্ষণ করতে পারবেন গ্রাহক।

এক প্রতিবেদন বলছে, চলতি মাসেই পিক্সেল ফোনের জন্য ফিচারটি উন্মুক্ত করবে গুগল। জানা গেছে, ভবিষ্যতে অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের জন্যও ফিচারটি আনতে পারে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। দুটি ফিচারই স্মার্টফোনের ক্যামেরার ওপর নির্ভরশীল।

গ্রাহকের বুকের ওঠানামা পর্যবেক্ষণ করে শ্বাসযন্ত্রের স্পন্দন এবং আঙুলের ডগায় রক্তের রঙের পরিবর্তন লক্ষ করে হৃদস্পন্দন মাপবে ফিচারটি। গুগল জানিয়েছে, এ ফিচারের উদ্দেশ্য-শুধু গ্রাহকের সার্বিক সুস্বাস্থ্য নজরে রাখা; চিকিৎসার পরিস্থিতি পরীক্ষা করতে পারে না এটি। অ্যাপ ব্যবহারের সময় ফোনের সামনের ক্যামেরাটি মাথা এবং বুকের দিকে ধরে শ্বাসযন্ত্রের স্পন্দন মাপতে পারবেন গ্রাহক।

অন্যদিক হৃদস্পন্দন মাপতে গ্রাহক তার আঙুলের ডগা পেছনের ক্যামেরার ওপর রাখবেন। গুগল হেলথ-এর পণ্য ব্যবস্থাপক জ্যাক পো জানিয়েছেন, রোগীর বুকের ওঠানামা লক্ষ করে শ্বাসযন্ত্রের স্পন্দন মাপেন ডাক্তার। একই প্রক্রিয়া অনুসরণ করেছে গুগলের ফিচার।

 


error: Content is protected !!