ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শেখ হাসিনা নারী উন্নয়ন ও ক্ষমতায়নে দৃষ্টান্ত স্থাপন করেছেন: পানিসম্পদ উপমন্ত্রী

শরীয়তপুর প্রতিনিধি: পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন ও ক্ষমতায়নে আইন প্রণয়ন ও কর্মক্ষেত্র এবং রাজনীতিতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছেন।

 

বাংলাদেশের ইতিহাসে তিনিই প্রথম তাঁর সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পদে নারীকে বসিয়েছেন। তাঁর নেতৃত্বাধীন জাতীয় সংসদে প্রথম নারী সংসদ উপনেতা হয়েছেন। জাতীয় সংসদের স্পিকার পদে নারী বসেছেন তার হাত ধরেই, যিনি পর পর তিন মেয়াদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। এটা দেশের ইতিহাসে নজিরবিহীন। তাই একজন শেখ হাসিনার জন্ম হয়েছিলো বলেই  দেশের নারীরা আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ বিশ্বে এক অনন্য মর্যাদায় অধিষ্ঠিত। তাই যতই ষড়যন্ত্র হোক, জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন ও অগ্রযাত্রাকে কোনো অপশক্তিই দাবিয়ে রাখতে পারবে না।

 

শুক্রবার বিকালে শরীয়তপুরের সখিপুরে হাজী শরীয়তউল্যাহ বিশ্ববিদ্যালয় হলরুমে সখিপুর থানা যুবলীগ আয়োজিত কর্মী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

সখিপুর থানা যুবলীগের আহবায়ক সোনিয়া নাছিরের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক তানজিলা তিষার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন, সখিপুর থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার, যুব মহিলালীগের কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি সেলিনা রহমান, জেলার আহবায়ক ফাতেমা আক্তার শিল্পী, যুগ্ম আহবায়ক আকলিমা খাতুন বাবলী, শাহিনা আক্তার।

তিনি আরও বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বেই একটি যুগোপযোগী জাতীয় নারী নীতি প্রণয়ন করা হয়েছে। তাঁর আমলেই সর্বক্ষেত্রে সন্তানের পরিচয় ও নিবন্ধনে বাবার নামের পাশাপাশি মায়ের নামও যুক্ত করা হয়েছে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীসহ সামরিক বাহিনীতে নারীদের নিয়োগ সময় ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে। তিনিই বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য, উচ্চ আদালতের বিচারপতি সহ বিভিন্ন পদাতিকবাহিনীতে নারীদের সম্মানজনক পদে অধিষ্ঠিত করেছেন। রাজনীতি ও দেশ পরিচালনায় নারীর অংশগ্রহণ বাড়াতে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন ৪৫ থেকে বাড়িয়ে ৫০এ উন্নীত করেছেন। স্থানীয় সরকার পর্যায়ে নারীর ক্ষমতায়নে ইউনিয়ন পরিষদে নারী জনপ্রতিনিধিকে সরাসরি ভোটে নির্বাচনের ব্যবস্থা করেছেন শেখ হাসিনা। নারী নির্যাতন প্রতিরোধে কঠোর আইন প্রণয়ন ও  নির্যাতনকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

 

এনামুল হক শামীম বলেন, নারী উন্নয়ন, ক্ষমতায়ন ও নারীর অধিকার প্রতিষ্ঠায় নেওয়া পদক্ষেপ ও তা বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন আন্তর্জাতিক পদকে ভূষিত হয়েছেন।


error: Content is protected !!