ঢাকা, মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে হীরা বাণিজ্য বন্ধের ঘোষণা যুক্তরাজ্যের

রাশিয়ার সঙ্গে যুক্তরাজ্যের যে হীরা এবং অন্যান্য দামি ধাতুর বাণিজ্য হয় তা সম্পূর্ণ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সুনাক বলছেন, যুদ্ধ চলাকালীন আর কোনোভাবেই হীরা এবং ধাতুর বাণিজ্য হবে না। এর ফলে রাশিয়া যথেষ্ট অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়বে বলে মনে করছে বিশেষজ্ঞদের একটি দল।

 

জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ৮৬ জন ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে যুক্তরাজ্য। এই ব্যক্তি ও সংস্থাগুলোর সঙ্গে সরাসরি অথবা প্রকারন্তরে ভ্লাদিমির পুতিন এবং রুশ সেনা অফিসারদের সম্পর্ক আছে। তালিকা তৈরি করে এই ব্যক্তি এবং সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা জারির কথা ঘোষণা করেছেন সুনাক। এ বিষয়ে একটি টুইটও করেছেন তিনি।

জাপানে শুরু হওয়া জি-৭ বৈঠক থেকে যুক্তরাজ্যের এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

রাশিয়ার সঙ্গে হীরার বাণিজ্যের বিষয়ে যুক্তরাষ্ট্র এখনও কিছু ঘোষণা না করলেও অধিকাংশ সংবাদমাধ্যম যুক্তরাষ্ট্রের এক উচ্চপদস্থ কর্মকর্তাকে উদ্ধৃত করে লিখেছে, ৭০টি সংস্থার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। শুধু তা-ই নয়, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে একটি নতুন নিষেধাজ্ঞার প্যাকেজ তৈরি করেছে। সম্ভবত জি-৭ এর সম্মেলনেই তা ঘোষণা করা হবে।


error: Content is protected !!