ঢাকা, বৃহস্পতিবার, ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, বৃহস্পতিবার, ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পাংশায় ইসলামী চিন্তাবিদ সরদার আব্দুস সোবহান মাষ্টারের স্মরণসভা অনুষ্ঠিত

পাংশায় বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ,লেখক-সাহিত্যিক সরদার আব্দুস সোবহান মাষ্টারের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

 

গত শুক্রবার (0২) এপ্রিল বিকেলে পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদ স্মরণসভার আয়োজন করে।

কবি মোহাম্মদ ফিরোজ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে মরহুম সরদার আব্দুস সোবহান মাষ্টারের জীবন ও কর্মের উপর আলোচনা করেন পাংশা মহিলা কলেজের সহকারী অধ্যাপক খালেদ জগলুল পাশা, জাতীয় পার্টির নেতা মাওলানা মো. লোকমান হোসেন, চরঝিকড়ী মকবুল হোসেন স্মৃতি সিনিয়র মাদরাসার সহকারী শিক্ষক মো. কায়ছার আলী, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের পৃষ্ঠপোষক ও পাংশা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. সহিদুর রহমান, সাংবাদিক মো. মোক্তার হোসেন ও কবি মোল্লা মাজেদ। অনুষ্ঠানে কবি এবাদত আলী শেখ, আবুল হাশেম, সন্ধ্যা রানী কুন্ডু, রোকেয়া রহিম, সরদার আবু জালালসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

বক্তারা স্মৃতিচারণ করে বলেন, সরদার আব্দুস সোবহান ছিলেন গুণী ব্যক্তিত্ব, তিনি প্রবীণ ভাষা সৈনিক অধ্যাপক আব্দুল গফুরের ভগ্নিপতি। সরদার আব্দুস সোবহান আদর্শ শিক্ষক ছিলেন। শিক্ষকতার পাশাপাশি, ইসলামী দর্শন ও সৃজনশীল সাহিত্য চর্চা করতেন। পাংশা সহিত্য উন্নয়ন পরিষদসহ বিভিন্ন সাহিত্য সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। বিভিন্ন মসজিদে পবিত্র কোরআনের তাফসীর করতেন। তার প্রকাশিত গ্রন্থ কোরআন দর্পন, সমাজ দর্পন, পথের দিশারী ও স্মৃতি কথা। বাংলা ভাষার গোড়ার কথা ও সাহিত্যের ধারা, তাপস সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী, খাতক সম্পাদক খোন্দকার নজীর উদ্দিন আহম্মেদ, মহান স্বাধীনতা দিবসের দৃপ্ত শপথ, মহান স্বাধীনতা দিবসে কিছু কথা, সাহিত্য সাধক এয়াকুব আলী চৌধুরীসহ প্রায় ৩১টি প্রবন্ধ/নিবন্ধ এবং বেশ কিছু কবিতা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। তার একাধিক পান্ডুলিপি ও বেশ কয়েকটি প্রবন্ধ/নিবন্ধ অপ্রকাশিত রয়েছে।

অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মরহুম সরদার আব্দুস সোবহান মাষ্টারের মেজ জামাতা ও জাতীয় পার্টির নেতা মাওলানা মো. লোকমান হোসেন। কাজী আব্দুল মাজেদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ সরদার আব্দুস সোবহান গত ১৩ মার্চ ভোর ৫টার সময় বার্ধক্যজনিত কারণে মাগুড়াডাঙ্গী নিজ গ্রামের বাড়ীতে ইন্তেকাল করেন।


error: Content is protected !!