ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্ট টিভি ব্যবহার করছেন? সতর্ক করলেন গবেষকরা

বিগত কয়েক বছরে স্মার্ট টিভির চাহিদা বেড়েছে। কেউ কেউ আবার বাড়িতে থাকা পুরনো মডেলের অ্যান্ড্রয়েড টিভি বক্স-এর মতো ডিভাইসের সাহায্যে টিভিকে ‘স্মার্ট’ করেছেন। সাধারণত এই ধরণের ডিভাইসগুলো ওটিটি কন্টেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি পুরনো টিভিতে বিভিন্ন অ্যাপ অ্যাক্সেস করতে দেয়। সম্প্রতি এসব স্মার্ট টিভি ব্যবহারে সতর্ক থাকতে বলেছেন গবেষকরা।

সিকিউরিটি গবেষকদের মতে, অ্যামাজন জাতীয় ই-কমার্স প্ল্যাটফর্মে উপলব্ধ টিভি বক্স জাতীয় ডিভাইসগুলোতে ম্যালওয়্যার প্রিলোডেড থাকে। তাই সাবধান না থাকলে হতে পারে বড় বিপদ।

 

স্মার্ট টিভি নিয়ে কী বলছে গুগল

অ্যান্ড্রয়েড নির্মাতা গুগলও ব্যবহারকারীদের সতর্ক করে বলেছে, বেশিরভাগ ডিভাইস অ্যান্ড্রয়েড টিভি ওএস-বেসড বক্স হিসাবে বিপণন হয়। যা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোগ্রামের মাধ্যমে তৈরি হয়। এই ধরনের অনেক ডিভাইসে গুগল অ্যাপ এমনকি প্লে স্টোরও কোম্পানির লাইসেন্সপ্রাপ্ত নয়।

শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড টিভি বক্সের সঙ্গে আসা সমস্ত ডঙ্গল এবং আনুষঙ্গিক ডিভাইসগুলোও গুগল দ্বারা সার্টিফায়েড নয়। তাই সংস্থাটি এইসব থার্ড-পার্টি ডিভাইসের নেতিবাচক দিকটি দেখে ব্যবহারকারীদের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। এর সাহায্যে ডিভাইসটি গুগল এবং প্লে প্রটেক্ট  সার্টিফিকেশন প্রাপ্ত কিনা তা পরীক্ষা করা যাবে। এছাড়াও টিভি বা ডিভাইসে ম্যালওয়্যার আছে কিনা, সে বিষয়েও মিলবে নিশ্চয়তা।

 

স্মার্ট টিভি বা অ্যান্ড্রয়েড টিভি বক্স কি নিরাপদ?

যেকোনো স্মার্ট টিভি বা অ্যান্ড্রয়েড টিভি বক্স কেনার আগে আপনার অ্যান্ড্রয়েড টিভি ওয়েবসাইটে গিয়ে সেটির প্রস্ততকারকের লিস্ট চেক করা উচিত। অ্যান্ড্রয়েড টিভির ওয়েবসাইটে যাওয়ার পরে, আপনাকে এর ‘গ্লোবাল পার্টনারস’ সেকশনে যেতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই ওয়েবসাইটে আপনি টিভি এবং প্রোডাক্টগুলো গুগল সার্টিফায়েড কিনা সেই তথ্য দেখতে পাবেন। এক্ষেত্রে যদি আপনার ডিভাইসটি লিস্টে উপস্থিত না হয়, তবে আপনি গুগল প্লে প্রটেক্ট স্ট্যাটাস চেক করতে পারেন।

কীভাবে অ্যান্ড্রোড টিভিতে প্লে প্রটেক্ট স্ট্যাটাস প্রটেক্ট চেক করবেন?

আপনি যদি আপনার টিভি বা ডিভাইসের জন্য গুগল প্লে প্রটেক্টের স্ট্যাটাস পরীক্ষা করতে চান, তাহলে প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর খুলতে হবে। এখানে স্ক্রিনের উপরে ডানদিকে প্রদর্শিত প্রোফাইল আইকনে ক্লিক করার পরে আপনাকে যেতে হবে সেটিংস -এ। পরবর্তী ধাপে সেটিংসের ‘অ্যাবাউট’ সেকশনে গিয়ে ‘প্লে প্রটেক্ট সার্টিফিকেশন’-এ ক্লিক করলেই আপনি দেখতে পাবেন আপনার প্রোডাক্ট গুগল সার্টিফায়েড কিনা।


error: Content is protected !!