ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

উইনস্টন চার্চিলের ধূমপান করা সিগার উঠছে নিলামে

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী স্যার উইনস্টন চার্চিলের ধূমপান করা একটি সিগার নিলামে বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে। ৮০ বছর আগের ধূমপান করা এই সিগারের দাম আশা করা হচ্ছে ৯০০ ব্রিটিশ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ লাখ ২০ হাজার টাকা।

বুধবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ৮০ বছর আগে স্যার উইনস্টন চার্চিলের ধূমপান করা একটি সিগার একটি কাচের বয়ামে পাওয়া গেছে এবং এখন সেটি নিলামে বিক্রি করা হবে।

স্কাই নিউজের প্রতিবেদন অনুসারে, অর্ধ-ধূমায়িত এই সিগারটি মূলত ১৯৪৪ সালে মরোক্কোর রাজধানী রাবাতে একজন কনসাল জেনারেলকে দিয়েছিলেন ব্রিটেনের সেসময়কার যুদ্ধকালীন প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল।

 

 

সেই কনসাল জেনারেল হিউ স্টোনহেওয়ার-বার্ডের পরিবার বলেছে, তিনি ১৯৭৩ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত সিগারটির নিজের কাছে সযত্নে রেখেছিলেন এবং এখন তার আত্মীয়রা এটি বিক্রি করার সময় এসেছে বলে সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী ১৬ জুন ডার্বিশায়ার-ভিত্তিক হ্যানসন্স অকশনার্স নামক একটি নিলামকারী সংস্থা সিগারটিকে নিলামে তুলবে। নিলামে এই স্মারকটি ৯০০ ব্রিটিশ পাউন্ডে বিক্রি হবে বলে আশা করছে তারা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ১৯ হাজার ৭৮৬ টাকা।

হ্যানসন্স অকশনার্সের মালিক চার্লস হ্যানসন স্কাই নিউজ বলেছেন, ‘কাঁচের বয়ামে যা পাওয়া গেছে তা বিস্ময়কর। এটি ব্রিটেনের অন্যতম বিখ্যাত প্রধানমন্ত্রী এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে সংশ্লিষ্ট স্মৃতিচিহ্নের একটি আইকনিক স্মারক।’

তিনি আরও বলেন, ‘সিগারের প্রতি নিজের ভালোবাসার জন্য উইনস্টন চার্চিল বিখ্যাত ছিলেন এবং মাঝে মাঝে সেগুলো উপহার হিসাবে এমন সব লোকদের তিনি দিয়েছিলেন যারা তাকে যে কোনও উপায়ে সাহায্য করেছিল।’

ব্রিটেনের আরেক সংবাদমাধ্যম মেট্রোর তথ্য অনুসারে, হিউ স্টোনহেওয়ার-বার্ড ১৯৭৩ সালে মারা যান। আর এরপর সিগারটি পরবর্তী প্রজন্মের হাতে চলে আসে।

নিউজ আউটলেটটি তার পরিবারকে উদ্ধৃত করে বলেছে, ‘আমার দাদা-দাদিরা চার্চিলের দুর্দান্ত ভক্ত ছিলেন। তারা স্যার উইনস্টনের একটি ছবি এবং অদ্ভুত চিত্রসহ সিগারটি প্রদর্শনী হিসেবে রেখেছিলেন। আর সেটিও ওই স্মারক আইটেমটির সঙ্গে বিক্রি হচ্ছে।’

স্টোনহেওয়ার-বার্ড সিগার সংরক্ষণে রাখা জারটিতে একটি লেবেলও যুক্ত করেন। যেখানে বলা হয়েছে, সাবেক কনসাল জেনারেলের দেওয়া একটি ডিনার পার্টিতে উইনস্টন চার্চিল সিগারটি ধূমপান করেছিলেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দুই দফায় দায়িত্ব পালন করেছিলেন উইনস্টন চার্চিল। প্রথমবার ১৯৪০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত এবং দ্বিতীয় দফায় ১৯৫১ সাল থেকে ১৯৫৫ সাল পর্যন্ত। ১৯৬৫ সালের জানুয়ারিতে ৯০ বছর বয়সে মারা যান তিনি।

উইনস্টন চার্চিল মাত্র তিনজন প্রধানমন্ত্রীর মধ্যে একজন যার অন্ত্যেষ্টিক্রিয়া রাষ্ট্রীয়ভাবে করা হয়েছিল।


error: Content is protected !!