ঢাকা, বুধবার, ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
করোনাভাইরাস

যুক্তরাষ্ট্রের সিডিসির অতি উচ্চ ঝুঁকির তালিকায় বাংলাদেশ

গত বছর প্রাদুর্ভাবের পর মাঝে দেশের করোনা পরিস্থিতির উন্নতি ঘটলেও সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে নাকাল এখন বাংলাদেশ। ভারতে উদ্ভূত ডেল্টা ভেরিয়েন্ট সীমান্তের জেলাগুলোতে ছড়িয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

 

 

বাংলাদেশসহ মোট ৬১ দেশকে এই তালিকায় রেখে মহামারির মধ্যে এসব দেশ ভ্রমণ না করতে পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন অধিবাসীদের। যদি এসব দেশে ভ্রমণ একান্তই করতে হয়, তবে কভিড-১৯ টিকা নেওয়ার পরই তা করতে বলা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, ভ্রমণ করতে হলে মাস্ক পরে বের হতে এবং ৬ ফুট দূরত্ব বজায় রেখে চলতে।

 

 

বাংলাদেশের পাশাপাশি সিডিসির অতি উচ্চ ঝুঁকির তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মিয়ানমারের নাম রয়েছে। এ ছাড়া উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্যের নাম।

 

সংস্থাটি দেশগুলোকে মোট চারটি ভাগে ভাগ করেছে। পরিস্থিতি সবচেয়ে খারাপ যেখানে, সেই দেশগুলোকে অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের শ্রেণিতে রাখা হয়েছে। এরপরে রয়েছে যথাক্রমে- উচ্চ ঝুঁকিপূর্ণ, মোটামুটি ঝুঁকিপূর্ণ ও নিম্ন ঝুঁকিপূর্ণ। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থার দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ।


error: Content is protected !!