ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আবারো তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৫ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

আসাদ হোসেন রিফাতঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় আবারো তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। শুক্রবার তিস্তা ব্যারেজের সব গেট খুলে দেয়া হলেও বিপদ সীমার ৩৫ সেন্টি মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বন্যায় রোপা আমন সহ উঠতি ফসল ব্যাপক ক্ষতি হয়।

 

ব্যারেজ কন্ট্রল রুম সুত্রে জানাগেছে, কয়েক দিনের ভারী বর্ষন ও উজানের গজল ডোবা থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বৃহস্পতিবার রাতে পানি বৃদ্ধি পেতে থাকে এবং শুক্রবার সকালে স্বাভাবিক (৫২.৬০) অতিক্রম করে পর্যায় ক্রমে পানি বৃদ্ধি পায়। দুপুর ১২ টায় ব্যারাজের ৪৪ টি গেট খুলে দেয়া হলেও ব্যারাজ পয়েন্টে ৫.৯৫ সেন্টি মিটার হয় যা বিপদ সীমার ৩৫ সেন্টি মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। এবং বিকেলে তা কমিয়ে ৫২.৭৩ সেন্টি মিটারে নেমে আসে।

 

এ বন্যায় ব্যারেজ পয়েন্টে বিপদ সীমার ৩৫সেন্টি মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় ভাটিতে নিম্মনাঞ্চলের ৫ হাজার পরিবারের ঘড় বাড়ী ডুবে যায়, এতে ১০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পরে। বন্যায় রোপা আমন সহ উঠতি ফসল ব্যাপক ক্ষতি হয়। পানি বন্দি মানুষ গুলো গবাদি পশু হাস মুরগী সহ সীমাহিন দুর্ভোগ পোহাচ্ছে। বিভিন্ন বাঁধে ও উচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে।

 

শুক্রবার দুপুর ১২ টায় ব্যারেজ পয়েন্টে পানি প্রবাহ রেকট করা হয় ৫২.৭৩সেন্টি মিটার। এ খবর লেখার সময় পর্যন্ত একই গতিতে পানি প্রবাহিত হচ্ছিল বলে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লা আল মামুন নজানিয়েছেন।


error: Content is protected !!