ঢাকা, বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পানছড়িতে দুর্গা পুজা উৎসব উৎযাপনের অপেক্ষায়

এম জামান রাজ , ,খাগড়াছড়ি : কোভিট -১৯ মোকাবেলা করে পাহাড়ে উৎসবের কড়া নাড়ছে শারদীয় দুগোর্ৎসব। সারা দেশের মতো খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে চলছে দুর্গোৎসবের আয়োজনের শেষ প্রস্তুতি । প্রতিমা সাজানোর কাজ শেষ করেছেন শিল্পীরা। এখন চলছে পারিপার্শ্বিক সাজ সজ্জা ও ডেকোরেশনের কাজ।

পানছড়ি উপজেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি তপন কান্তি বৈদ্য জানান, স্বাস্থবিধি মেনে ব্যপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যতার মধ্যদিয়ে উদযাপিত হবে দুর্গা পুজা। এ লক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি। উপজেলায় এবার ১০ টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। আগামী ২৪ আশ্বিণ ১৪২৮ বঙ্গাব্দ ,১১ অক্টোবর ২০২১ সোমবার অধিবাসের মধ্য দিয়ে সারাদেশে শুরু হবে সনাতন ধর্মালম্ভীদের প্রধান ও বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পুজা। ২৮ আশ্বিণ ১৪২৮ বঙ্গাব্দ ১৫ অক্টোবর শুক্রবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এ উৎসব।

সরেজমিনে দেখা যায়, শিল্পীদের প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে । নির্দিষ্ট সময়ের মধ্যে রং ও তুলির ছোয়ায় প্রতিমার অবয়ব ফুটিয়ে তুলছেন শিল্পীরা। শিল্পীদের নিপুন হাতের ছোয়ায় পরিস্ফুটিত হচ্ছেন দেবী দুর্গা ও তার ছেলে-মেয়ে লক্ষী, স্বরস্বতী, গনেশ ও কার্তিক। প্রতিমা তৈরীর পাশাপাশী মন্ডপগুলোর আশপাশ চলছে সাজসজ্জার কাজ।

পানছড়ি দেবালয় মন্দিরের পুজা উদযাপন পরিষদের সভাপতি উত্তম কুমার দেব জানিয়েছেন, পুজা মন্দিরে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করা হবে। দর্শনার্থীসহ সকলের জন্য হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বাধ্যতা মুলক করা হয়েছে। প্রসাশনের পক্ষ থেকে সার্বিক সহযোগীতা করবেন। সেই সাথে কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাংসদ, ২৯৮নং খাগড়াছড়ি ও চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা সম্পন্ন) ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন উদ্বাস্তু নির্দিষ্ট করণ টাস্কফোর্স, পার্বত্য চট্টগ্রাম। মিসেস বাসন্তী চাকমা, সাংসদ, ৩ পার্বত্য জেলা মহিলা সংরক্ষিত আসন, মংশিপ্রু চৌধুরী (অপু), চেয়ারম্যান, পার্বত্য জেলা পরিষদ, খাগড়াছড়ি , বাবু প্রতাপ চন্দ্র বিশ্বাস, জেলা প্রশাসক খাগড়াছড়ি, লেঃ কর্ণেল রোবায়েত আলম, (পি.এস.সি) ৩ বিজিবি, লোগাং জোন প্রতি বছরের ন্যায় এবারও পূজা মন্ডপ পরিদর্শন করবেন বলে তিনি জানান।

পানছড়ি উপজেলা নির্বাহি অফিসার রুবাইয়া আফরোজ জানান, দুর্গাপুজা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা মুলক ব্যবস্থা নেয়া হয়েছে । সাম্প্রদায়ীক সম্প্রীতির বাংলাদেশে “ধর্ম যার যার- উৎসব সবার” এই স্লোগানে প্রতি বছরের মতো এবারও শান্তিপূর্ণভাবে শেষ হবে শারদীয় দুগোর্ৎসব, এমনটাই প্রত্যাশা সকলের।


error: Content is protected !!