ঢাকা, শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

Notice: Use of undefined constant php - assumed 'php' in /home/bhorerso/public_html/wp-content/themes/newsportal/lib/part/top-part.php on line 49

বৃষ্টি অব্যাহত, উত্তরে শীত আরো বাড়ার আভাস!

কয়েক দিন ধরে সারা দেশে কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। এতে সারা দেশেই দিন ও রাতের তাপমাত্রা কমছে। ফলে অনেকটাই শীতের আমেজ চলে এসেছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে এই শীত বেশি অনুভূত হচ্ছে।

 

আজ সোমবার (১৫ নভেম্বর) সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। রাজধানীতে গতকাল রবিবার (১৪ নভেম্বর) রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সকাল থেকে এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত অব্যাহত রয়েছে এ ধারা।

 

এদিকে, দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা আরো কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

আবহাওয়া অফিস বলছে, হেমন্ত থেকেই শীতের আমেজ শুরু হয়। তবে এখন যে শীত, এটা প্রকৃত শীত নয়। মূলত বৃষ্টির কারণে শীতের আমেজ এসেছে। গতকাল রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গত রাতে বলেন, ‘ওড়িশা ও অন্র্ল প্রদেশ থেকে মেঘ আসছে। ফলে পুবালি ও পশ্চিমা বাতাসের সংযোগে বৃষ্টি হচ্ছে। বিশেষ করে দিনের ও রাতের তাপমাত্রা কাছাকাছি চলে আসায় শীত অনুভূত হচ্ছে। তবে কাল মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। এ মাসের শেষ নাগাদ প্রকৃত শীত আসতে পারে।’

 

আবহাওয়াবিদরা জানান, গত দুই-তিন দিন সারা দেশে গড়ে দিনের তাপমাত্রা ২৩ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে ছিল। এ ছাড়া রাতের তাপমাত্রা ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। দিন ও রাতের তাপমাত্রা কাছাকাছি চলে আসায় বেশি শীত অনুভূত হচ্ছে।

 

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং তা অন্যত্র অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

 

আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য আন্দামান সাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।


error: Content is protected !!