ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যাত্রী কল্যাণ পরিষদের আন্দোল: ঢাকা-মাওয়া রুটে বাস বাড়াচ্ছে মালিক সমিতি

  • 12Words
  • Views

অধীর রাজবংশী, শ্রীনগর (মুন্সীগঞ্জ)থেকেঃ বঙ্গবন্ধু এ·প্রেসওয়ের যাত্রীদের দুর্ভোগ লাঘবে ১ আগস্ট থেকে ঢাকা-মাওয়া রুটে বাস বাড়ানোর ঘোষণা দিয়েছে মুন্সীগঞ্জ জেলা বাস মালিক সমিতি। যাত্রী কল্যান পরিষদের আন্দোলনের প্রেক্ষিতে বুধবার বেলা সাড়ে ১১ টায় শ্রীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় তারা এই সিদ্ধান্ত জানায়।

 

পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে বঙ্গবন্ধু এ·প্রেসওয়ের ঢাকা-মাওয়া রুটে চলাচলকারী বাস কোম্পানী গুলো রুট পরিবর্তন করে তা ভাংগা চলে যায়। রুট পরিবর্তনের কারনে তারা মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান-শ্রীনগর-লৌহজং উপজেলার যাত্রীদেরকে বাসে উঠানো থেকে বিরত থাকে। ঢাকা থেকে কেউ উঠে পরলে বাসের কন্টাক্টর ভাংগা রুটের ভাড়া রাখে। প্রতিবাদ করতে গেলে তাদের সাথে বাগবিতন্ডা শুরু হয়। এর প্রেক্ষিতে পদ্মা সেতু ও এ·প্রেসওয়ে নিয়ে এই অঞ্চলের মানুষের মধ্যে বিরুপ ধরণা তৈরি হতে শুরু করে। বিষটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দল মত বিবেচনা না করে সরব হয়ে উঠে অনেকেই।

 

পরে গত ৮ জুলাই শ্রীনগর প্রেস ক্লাবে জড়ো হয়ে যাত্রী কল্যান পরিষদ নামে আহবায়ক কমিটি ঘোষণা করে ঢাকা-মাওয়া এ·প্রেসওয়ের ছনবাড়ীতে মানববন্ধন কর্মসূচী ঘোষণা করা হয়। কিন্তু এর আগেই শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী অফিসার অন্দোলনকারী যাত্রী কল্যাণ পরিষদের সদস্যদের সাথে আলোচনায় বসেন। যাত্রী কল্যাণ সমিতির ব্যানারে ১৫ জুলাই শ্রীনগর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করে।

 

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে বুধবার মুন্সীগঞ্জ জেলা বাস মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মসিউর রহমান মামুন, সহকারী কমিশনার (ভূমি) ব্যারিস্টার সজিব আহমেদ, যাত্রী কল্যান পরিষদের সভাপদি ও শ্রীনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু, ভারপ্রাপ্ত সদস্য সচিব ও শ্রীনগর প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি আরিফ হোসেন, মুন্সীগঞ্জ জেলা বাস মলিক সমিতির সভাপতি আব্দুস সাত্তার, কার্যকরী সভাপতি আলী আকবর সহ অন্যান্য নেতৃবৃন্দ।

 

সভায় বাস মালিক সমিতির নেতৃবৃন্দ ঘোষনা দেন, আগামী ১ আগস্ট থেকে গুলিস্থান-লৌহজং রুটে প্রচেস্টা পরিবহনের ২০ টি বাস,যাত্রাবাড়ী-লৌহজং রুটে তাজ আনন্দ পরিবহনের ৫টি,গুনগুণ পরিবহনের ৭টি ও ঘটতি পূরনে বাকী গুলো ইলিশ পরিবহন পুরণ করে দিবে। এসময় তারা ঢাকা-শ্রীনগর ভাড়া ৭০ টাকার স্থলে ৮০ টাকা ও মাওয়া পর্যন্ত ৮০ টাকার স্থলে ১০০ টাকা করার দাবী করেন এবং রুট পারমিট প্রদান সহজ করার কথা বলেন।