ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আমদানি-রপ্তানির প্রধান বাধা এনবিআর

  • 8Words
  • Views

আমদানি-রপ্তানির প্রধান বাধা হিসেবে এনবিআর ও কাস্টমসকে দায়ী করেছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম। রোববার (১৪ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আয়োজিত সেমিনার তিনি এ কথা বলেন।

ডিসিসিআই অডিটোরিয়ামে বেসরকারি খাতের দৃষ্টিতে ২০২১-২২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ২০২২) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

 

 

হাতেম বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, আমাদের আমদানি-রপ্তানির প্রধান বাধা হচ্ছে এনবিআর ও কাস্টমস। আমাকে প্রায় প্রতিদিনই চট্টগ্রাম কাস্টমস, ঢাকা কাস্টমস ও উত্তর-দক্ষিণের কাস্টমসের কমিশনারকে ফোন দিয়ে ব্যবসায়ীকে উদ্ধার করতে হয়। নানা অজুহাতে গাড়ি ও পণ্য আটকে রাখা হচ্ছে। এই জ্বালাতন কেন হবে? অপকর্ম যারা করেন তাদের ধরেন। অপকর্মকারীদের ধরেন, দৃষ্টান্তমূলক সাজা দেন। আমাদের আপত্তি নেই। বন্ড অপব্যবহারকারীদের সাজা দিয়ে সারাজীবনের জন্য বন্ধ করে দেন, আপত্তি নেই।

সেমনারে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধান অতিথি ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।