ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিশুসন্তানকে নিয়ে পরীক্ষার হলে যমজ বোন

  • 2Words
  • Views

বগুড়ার সারিয়াকান্দিতে দুই মাসের শিশুসন্তানকে নিয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে যমজ বোন। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় যমজ বোন তাদের নিজ নিজ সন্তানকে কোলে নিয়ে কেন্দ্রে প্রবেশ করলে মানুষের মধ্যে কৌতুহলের সৃষ্টি হয়। এ সময় পরীক্ষা শুরু হলে তারা তাদের সন্তানকে মা-খালার কাছে রেখে পরীক্ষার হলে প্রবেশ করে।

যমজ বোন উম্মে কুলসুম ও উম্মে ফাতেমা সারিয়াকান্দি উপজেলার বড়ইকান্দি বিমানবন্দরপাড়ার ক্ষুদ্র ব্যবসায়ী রঞ্জু মিয়ার মেয়ে। তারা নিজাম উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। সারিয়াকান্দি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে তারা। দু’জনের পরীক্ষা ভালো হয়েছে বলে তারা জানিয়েছে।

জানা গেছে, ক্ষুদ্র ব্যবসায়ী রঞ্জু মিয়া করোনাকালীন আর্থিক দৈন্যতার কারণে দুই মেয়েকে বিয়ে দেন। কুলসুমকে উপজেলার সদর ইউনিয়নের পারতিতপরল গ্রামে এবং ফাতেমাকে পাশের জেলার গাবতলী উপজেলার দাঁড়াইল বাজার এলাকায় বিয়ে দেন। সে সময় তারা দু’জন নবম শ্রেণিতে পড়ত। তাদের স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজনের উৎসাহে তারা দুজন এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। গত দুই মাস আগে তাদের দু’জনের কোলজুড়ে ছেলে-মেয়ে সন্তান আসে।

উম্মে কুলসুম ও উম্মে ফাতেমা জানায়, তাদের লেখাপড়া করার খুব ইচ্ছে ছিল। কিন্তু করোনার সময় স্কুল বন্ধ থাকায় এবং তাদের বাবার ব্যবসায় ক্ষতি হওয়ায়, তাদের বিয়ে দেওয়া হয়েছিল। তারা ভেবেছিল তাদের লেখাপড়া হয়তো শেষ। কিন্তু শ্বশুরবাড়ির লোকজন তাদের এসএসসি পরীক্ষা দিতে উৎসাহিত করেছেন। এরপর তারা প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসেছে।

তারা আরও জানায়, পরীক্ষার হলে প্রবেশের সময় বাচ্চাদের মা ও খালার কাছে দিয়ে আসি। পরীক্ষার সময় বার বার চিন্তা হচ্ছিল, বাচ্চারা কান্না করছে কি না। তারপরও গত দিনের পরীক্ষা ভালো হয়েছে।