ঢাকা, বৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, বৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপে বাধ্যতামূলক ‘হায়া কার্ড’, আবেদন করবেন যেভাবে

  • 4Words
  • Views

বিশ্বকাপ শুরুর আর খুব বেশি দিন বাকি নেই। আর ৫৭ দিন পরেই শুরু ফুটবলের মহাযজ্ঞ। এই বিশ্বকাপ দেখতে কাতার চালু করেছে হায়া কার্ড প্রোগ্রাম। এখানেই শেষ নয়, কাতার বিশ্বকাপের যে কোনো ম্যাচ দেখতে হলে বাধ্যতামূলকও করা হয়েছে এই হায়া কার্ড। ম্যাচ দেখতে হলে টিকিট তো লাগবেই, সঙ্গে থাকতে হবে হায়া কার্ডও।

 

কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের টিকিট কেনার পর, দর্শকদেরকে এই হায়া কার্ডের জন্য আবেদন করতে হবে। এই কার্ড সঙ্গে থাকলে ম্যাচের দিন টিকিটধারীদের বিনামূল্যে গণপরিবহন ব্যবহারসহ আরও বিভিন্নরকম সুবিধা দেবে আয়োজকরা।

হায়া কার্ড আন্তর্জাতিক দর্শকদের জন্য কাতারের মাটিতে এন্ট্রি পারমিট হিসাবে কাজ করবে। এই কার্ডধারী নিজের সঙ্গে আরও তিনজনকে নিতে পারবেন কাতারে। সম্প্রতি কাতারের ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি সংক্রান্ত সুপ্রিম কমিটির মহাপরিচালক ইঞ্জিঃ ইয়াসির আল-জামাল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমরা ১+৩ নীতি প্রবর্তন করব। গ্রুপ পর্বের বিশ্বকাপের টিকিটধারী তার হায়া কার্ডের মাধ্যমে তিনজন নন-টিকিট সমর্থককে সঙ্গে আনতে সক্ষম হবে। টুর্নামেন্ট যেন পারিবারিক অনুষ্ঠান হয় সেজন্য এই নীতি চালু করা হচ্ছে।’

সেখানে জানানো হয়, হায়া কার্ডধারী বিনা টিকিটেও খেলা দেখাতে পারবেন তার সেই তিনজনকে। তিনি বলেন, ‘বিনা টিকিটধারীদের সাথে আনার জন্য একটি ফি নেওয়া হবে। তবে তার জন্য কত রিয়াল নেওয়া হবে তা এখনো জানানো হয়নি।’ এখানেই শেষ নয়, ১২ বছরের কম বয়সী শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে বিশ্বকাপ দেখার সুযোগ করে দিতে পারবেন হায়া কার্ডধারী।

এই হায়া কার্ডের জন্য দুটো কেন্দ্র খুলবে বলে জানিয়েছে কাতার কর্তৃপক্ষ। পশ্চিম উপসাগরের আলী বিন হামাদ আল আত্তিয়াহ এলাকা এবং দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে দুটি হায়া কার্ড সেন্টার শিগগির খোলা হবে। সম্প্রতি সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (এসসি) এর হায়া প্ল্যাটফর্মের নির্বাহী পরিচালক, সাইদ আলি আল-কুওয়ারি সম্প্রতি আল কাস টিভিকে জানিয়েছেন বিষয়টি।

সেখানে জানানো হয়, বিশ্বকাপের টিকিটধারীরা এই কেন্দ্রগুলিতে তাদের হায়া কার্ড পাবেন। যারা বিশ্বকাপ ম্যাচের টিকিট কিনেছেন তারা ওয়েবসাইটে কার্ডের আবেদন করতে পারবেন। তিনি আরও জানান, যারা টিকিট কিনেছেন এবং হায়া কার্ড পেয়েছেন, তারা ১ অক্টোবর থেকে ভিসা পেতে শুরু করবেন। তাদের ইমেইলে ভিসা পাঠানো হবে। এই হায়া কার্ড আগামী ১ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত কাতারের প্রবেশ ভিসা হিসাবে বিবেচিত হবে।