ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দুপুরে ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক

  • 0Words
  • Views

তিন দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। বাংলাদেশে এটি তার প্রথম সফর বলে জানিয়েছে সংস্থাটি। তিনি আজ দুপুরে বাংলাদেশে পৌঁছাবেন বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের ফোকাল পয়েন্ট মেহরিন মাহবুব।

বিশ্বব্যাংক জানায়, তিন দিনের সফরে ভ্যান ট্রটসেনবার্গ রোববার ঢাকায় একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন। যেখানে বাংলাদেশ এবং বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে।

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ জানান, ‘মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে দারিদ্র্য কমাতে কী করা যেতে পারে তা বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারিত্ব এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশীদার হতে পেরে গর্বিত। আমি আমার সফরে বাংলাদেশের সাফল্যগুলো সরাসরি দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

বিশ্বব্যাংক জানায়, ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে দেখা করবেন এবং বিশ্বব্যাংক সমর্থিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন। তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে ছিল বিশ্বব্যাংক। তারপর থেকে বিশ্বব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। যার বেশিরভাগই ছিল অনুদান বা রেয়াতি ঋণ। বাংলাদেশে বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান রয়েছে।