ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিমা খাতের উত্থানে বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

  • 2Words
  • Views

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৯ জানুয়ারি) সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হলেও শেষ হয়েছে পতনের মধ্য দিয়ে। শেয়ার বিক্রির চাপে আজ বিমা খাতের শেয়ার বাদে সব খাতের শেয়ারের দাম কমেছে। এ কারণে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ও লেনদেন কমেছে।

রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২১ পয়েন্ট। ফলে বৃহস্পতিবার সূচক সামান্য বৃদ্ধির পর আজ রোববার ডিএসইতে সূচক কমল। তবে সিএসইতে সূচক কমল টানা তিন দিন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ বিমা খাতের শেয়ার চমক দেখিয়েছে। এই খাতের চমকে সূচকের ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ডিএসইতে। এদিন উভয় বাজারে বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৬টির। বিপরীতে দাম কমেছে ১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি বিমা কোম্পানির শেয়ার।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারটিতে ৩৬৪টি প্রতিষ্ঠানের ১২ কোটি ১৭ লাখ ৪০ হাজার ৮১৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এই কেনা বেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৬৯২ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৬ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার টাকা শেয়ার ও ইউনিটের।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৭ দশমিক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৬০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ২৫ পয়েন্ট কমে ২ হাজার ২০৪ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং করপোরেশন, মেট্রো স্পিনিং, বসুন্ধরা পেপার, আমরা নেটওয়ার্কস, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, জেএমআই হসপিটাল এবং প্রভাতি ইনস্যুরেন্স লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৫৪ পয়েন্টে। অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ২ লাখ ৫২ হাজার ১৫৮টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল লেনদেন হয়েছে ১১ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ২১৩ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬৭টির ও ৯০টির দাম অপরিবর্তিত রয়েছে।