ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক অনেক সহায়তা করছে : অর্থমন্ত্রী

  • 0Words
  • Views

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক অনেক সহায়তা করছে। স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়ন শুরু হয়েছে। ১৯৭২ সাল থেকে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭৪ গুণ বেড়েছে। স্বাধীনতার পর দেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন, বর্তমানে যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের সাথে বিশ্বব্যাংকের ৫০তম বছরের উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, বর্তমানে বাংলাদেশ ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ। আমাদের দারিদ্র্যের হার কমে ২০ শতাংশ হয়েছে। মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার হয়েছে এবং গড় আয়ু বেড়ে ৭৩ বছর হয়েছে। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু। তবে মর্ডান বাংলাদেশের স্থপতি শেখ হাসিনা এটা নিয়ে কারোর প্রশ্ন নেই। বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক অনেক সহায়তা করছে।

ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, আমাদের পরবর্তী টার্গেট ২০৩১ সালে বাংলাদেশ উচ্চমধ্যম আয়ের দেশ হবে। আর ২০৪১ সালে বাংলাদেশ স্মার্ট ডেভেলপমেন্ট বাংলাদেশ হবে।

এসময় আরও বক্তব্য রাখেন, বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) অ্যাক্সেল ভন ট্রটসেনবার্গ, বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক প্রমুখ।