ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কর না বাড়িয়ে কুসিকের সর্বোচ্চ বাজেট ঘোষণা

কুমিল্লা :
গ্রাহকের উপর নতুন করে কোন ধরনের করারোপ না করেই কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) রাস্তা, ব্রিজ, কালভার্ট, ড্রেন, ডাস্টবিন, ফুটপাত, খাল খনন, হাট-বাজার, ঈদগাহ, মসজিদ, কবর স্থান, মন্দির, স্কুল, কলেজ সহ অবকাঠামোগত উন্নয়ন ও নাগরিক সুবিধা বাস্তবায়নের রূপ রেখাকে সামনে রেখে ২০২৩-২০২৪ অর্থবছরে ৭৪৮ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৫০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে । যা কুসিকের বিদায়ী সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর ঘোষিত শেষ বাজেট (২০২২- ২০২৩) এর দ্বিগুণ। ২০২২-২০২৩ অর্থ বছরে বাজেট ছিল ৩৭৩ কোটি ৭৬ লাখ ৩৬ হাজার ৮৬০.৬৯ টাকা।

 

 

৫ জুলাই ২০২৩ বুধবার দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে বাজেট ঘোষণা অনুষ্ঠানে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী ড. সফিকুল ইসলামের সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত।

 

এবারের বাজেটে নতুন কোন কর আরোপ না করে করের আওতা বৃদ্ধি করা হয়েছে। বর্তমান পরিষদ ও সকল কর্মকর্তা-কর্মচারী তাদের যথাসাধ্য প্রচেষ্টা ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে নাগরিক জীবনের কাঙ্খিত উন্নয়ন অর্জন সক্ষম হবে বলে ধারনা করা হচ্ছে।

 

বাজেট ঘোষণা অনুষ্ঠানে জেলা পি‌পি ও মহানগর আওয়ামী লী‌গের সহ-সভাপ‌তি এড জ‌হিরুল ইসলাম সে‌লিম,প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদি, মঞ্জুর কাদের মনি ও কাউছারা বেগম, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ মাসুদুর রহমান,হিসাব রক্ষণ কর্মকর্তা মুহাম্মদ আবদুল ওয়াদুদ, হিসাব রক্ষক নূরনবী আজাদ সহ সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা,নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপ‌স্থিত ছি‌লেন।

বাজেট ঘোষণাকালে মেয়র আরফানুল হক রিফাত জানান, বাজেটে মোট আয় ধরা হয়েছে ৭৩৮ কোটি ৫৪ লাখ ৭২ হাজার ৫শ’ ৭২ টাকা। ব্যয় ধরা হয়েছে ৭৩৪ কোটি ৬০ লাখ ১৯ হাজার ৩৪২ টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৮১ কোটি ৪২ লাখ ১৩ হাজার ২৩০ টাকা। বা‌জে‌টে উন্নয়ন খাতে স‌র্বোচ্চ ব‌্যয় ধরা হ‌য়ে‌ছে প্রায় ৫শ কো‌টি টাকা।

 

এবারের বাজেটে রাস্তা-ঘাট,ড্রেইন,ফুটপাত সহ অবকাঠামো উন্নয়ন খাতে এক হাজার পাচঁশত আটত্রিশ কোটি দশ লক্ষ চুয়াল্লিশ হাজার টাকার উন্নয়ন কাজ চলমান রয়েছে। এছাড়াও আলেখা চর বাস টার্মিনাল নির্মাণ,পানি নিস্কাসন ও জলবদ্ধতা নিরসন, নগর ভবন নির্মাণ, ২৭টি ওয়ার্ডে ৫ হাজার টি উচ্চ ক্ষমতা সম্পন্ন সড়কবাতি সংযুক্ত, পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনে পার্ক বিনোদন ব্যবস্থা নতুন মাত্রায় টেকসই ও উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নির্মাণ কাজের গুনগত মান রক্ষায় সকল প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে।


error: Content is protected !!