ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁপের সঙ্গে ভরসা রাখতে পারেন পেঁপের পাতাতেও

পেঁপের উপকারিতা সম্পর্কে কম-বেশি ধারণা রয়েছে আমাদের। তবে পেঁপের সঙ্গে এর পাতাও বেশ উপকারী স্বাস্থ্যের জন্য। শীতে সুস্থ থাকতে বেশ কাজের হতে পারে পেঁপের পাতাও।

পেঁপে পাতার গুণ অনেক। পেঁপে পাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যেটা শীতকালে অত্যন্ত জরুরি। বিভিন্ন খনিজ এবং ভিটামিনের সমৃদ্ধ উৎস পেঁপে পাতা।

• পেঁপের মতো পেঁপে পাতাও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সমান উপকারী। পেঁপে পাতা শরীরের যাবতীয় টক্সিন বাইরে বের করে দিয়ে শীতকালে চনমনে রাখে শরীর। সংক্রমণজাতীয় রোগের সঙ্গে লড়াই করতেও শরীরে শক্তি জোগায় এই পাতা।

• পেঁপে পাতা হলো ডায়েটারি ফাইবারের সমৃদ্ধ উৎস। ফাইবার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শীতকালে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই ছিপছিপে থাকতে ভরসা রাখা যায় এই পাতায়। ওজন নিয়ন্ত্রণে রাখা ছা়ড়াও পেঁপে পাতায় থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

• ভোজনরসিক বাঙালি পেটের সমস্যা হলেই ভরসা রাখে ওষুধে। তবে শীতকালে এই ধরনের ওষুধ যত কম খাওয়া যায়, ততই ভাল বলে মনে করেন চিকিৎসকেরা। ঠান্ডায় পেটের সমস্যা থেকে দূরে থাকতে বরং ভরসা হতে পারে পেঁপে পাতা। পেটের গোলমাল কমাতে পেঁপে পাতার জুড়ি মেলা ভার।

• পেঁপে পাতায় রয়েছে এক বিশেষ ধরনের এনজাইম। এই এনজাইম হজমশক্তি উন্নত করে। শীতে হজমের গোলমাল ঠেকাতে পেঁপে পাতা সত্যিই দারুণ উপকারী। পেট ফাঁপা, বুকজ্বালা, গ্যাস-অম্বলের মতো সমস্যায় মহৌষধের মতো কাজ করে পেঁপে পাতা।


error: Content is protected !!