ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের দায়িত্বে রিয়ার অ্যাডমিরাল সোহায়েল

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের দায়িত্বে রিয়ার অ্যাডমিরাল সোহায়েল

চট্টগ্রাম :
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল। এক সময়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে তিনি দেশজুড়ে ব্যাপক পরিচিতি পান।

 

মঙ্গলবার (২ মে) তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ( চবক)’ র সুত্রে জানানো হয়, রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। গত ১২ এপ্রিল জন প্রশাসন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে তাকে চট্টগ্রাম বন্দরে বদলির তথ্য জানানো হয়। মোহাম্মদ সোহায়েল চট্টগ্রাম বন্দরের বিদায়ী চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানের স্থলাভিষিক্ত হলেন। চবক চেয়ারম্যান পদে যোগদানের পূর্বে তিনি পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসাবে দায়িত্বরত ছিলেন।

 

 

উল্ল্যেখ্য, ১৯৮৮ সালের ১ জানুয়ারি নৌবাহিনীতে কমিশন লাভ করা মোহাম্মদ সোহায়েল একজন অ্যান্টি-সাবমেরিন ওয়ার ফেয়ার স্পেশালিস্ট অফিসার। তিনি কানাডা থেকে ওয়ার গেম সিমুলেশন কোর্সে, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ঢাকা থেকে নেভাল স্টাফ কোর্সে এবং ভারতের ডিফেন্স সার্ভিসেস স্টাফ থেকে নেভাল স্টাফ কোর্সে অংশ নেন। তিনি নৌবাহিনীর জাহাজ দুরন্ত, অনিবার্ণ, তমজিদ এবং বারকাতে অধিনায়কের দায়িত্ব পালন করেন। নৌবাহিনীর সদর দফতর এবং এরিয়া সদর দফতরের স্টাফ অফিসার, পরিচালক, জুনিয়র স্টাফ কোর্স, ওয়ার ফেয়ার ইন্সট্রাক্টর ইন স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকস, ডাইরেক্টিং স্টাফ এবং সিনিয়র ইন্সট্রাক্টর (নৌ), ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজেও তিনি দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি সুদানে জাতিসংঘ মিশনেও দায়িত্ব পালন করেছেন। এলিট ফোর্স ছাড়াও মোহাম্মদ সোহায়েল কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিআইটিবি), ডিজিএফআই সদর দফতরের অভ্যন্তরীণ বিষয়ক ব্যুরো (আইএবি) এবং নৌ সদর দফতরের পরিচালক সাবমেরিনের কর্নেল জিএস হিসেবে কাজ করেন।


error: Content is protected !!