ঢাকা, মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লার মেঘনায় জনপ্রিয় হয়ে উঠেছে খাঁচায় মাছ চাষ!

লিটন সরকার বাদল, দাউদকান্দি, কুমিল্লা: কুমিল্লার মেঘনা উপজেলার ওমরাকান্দা ব্রীজ সংলগ্ন মেঘনা নদীর শাখায় জনপ্রিয় হয়ে উঠেছে বাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধতি। লুটেরচর গ্রামে মোঃ সানাউল্লাহ সিকদার ও মোঃ শামীম সিকদার নদীতে বাসমান খাঁচায় মাছ চাষ করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন।

পরীক্ষা মূলক ভাবে খাঁচায় মাছ চাষ করে তারা সফলও হয়েছেন। মেঘনা উপজেলা মৎস্য বিভাগের সহযোগিতায় এ উদ্যোগ নিয়েছেন বলে জানান মো. শামিম সিকদার। জানাগেছে প্রায় সাড়ে ৭’শ বছর আগে চীনের ইয়াংসি নদীতে খাঁচায় মাছ চাষ শুরু হয়। প্রযুক্তিগত উৎকর্ষতকতার কারণে খাঁচায় মাছ চাষ ক্রমাগত ভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। এর ধারাবাহিকতায় আমাদের দেশে থাইল্যান্ডের প্রযুক্তি অনুকরণে ওমরাকান্দার মেঘনা নদীতে বাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধততি শুরু হয় ২০১৫ সালে।

নদীতে বাসমান খাঁচায় স্থাপন করে মনোসেক্স প্রজাতির তেলাপিয়া মাছ চাষ করে জেলেরা এলাকায় ব্যাপন সারা যাগিয়েছে। মাছ চাষী মোঃ জসিম উদ্দিন জানান এখানে ১০-১২ জন জেলে কাজ করছে। নদীতে বাসমান খাচায় তেলাপিয়া মাছের বানিজ্যিক চাষ জেলেদের স্বাবলম্বি হওয়ার স্বপ্ন দেখিয়েছেন। পুকুর থেকে পোন নার্সিং করে ২০-২৫ গ্রাম ওজনের পোনা খাঁচায় দেওয়া হয়। ২ মাসের মধ্যেই ওজন ২৫০-৩০০ গ্রাম উন্নতি হয়। মেঘনা উপজেলার মৎস্য কর্মকর্তা বাবু সুজিত ভট্টচার্য্য জানান এখানকার জেলেরা মৎস্য বিভাগের সহযোগিতায় খাঁচায় মাছ চাষ করে যেমন স্বাবলম্বী হচ্ছেন তেমনি এলকায় খাঁচায় মাছ চাষ সম্ভবনা নতুন দিগন্ত বয়ে আনছে।


error: Content is protected !!