ঢাকা, বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চিৎমরমে অনুষ্ঠিত হলো শুভ কঠিন চীবর দান উৎসব

কাপ্তাই , রাঙামাটি প্রতিনিধি :
নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

 

২৭ নভেম্বর ২০২৩ ,সোমবার বিহার এবং বিহার  সংলগ্ন মাঠে বুদ্ধ বন্ধনা, বিশ্বশান্তি কামনায় প্রার্থনা, পূজনীয় ভিক্ষু সংঘকে পিণ্ডদান, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, মঙ্গলাচারণ, পঞ্চশীল গ্রহণ এবং শুভ  কঠিন চীবর দান উৎসব অনুষ্ঠিত হয়।

 

 

চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথেরের সভাপতিত্বে এতে  প্রধান পূণ্যার্থী হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার এমপি ।

 

এসময় তিনি বলেন, চিৎমরম বৌদ্ধ বিহার একটি পবিত্র স্থান। হিংসা, দ্বেষ  লোভ হতে মুক্ত হতে চাইলে এবং নিজেদের জয় করতে চাইলে সঠিক ধর্ম চর্চা করতে হবে।

 

দানোৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব ক্যপ্রু চৌধুরীর  সঞ্চালনায় এ সময় সম্মানিত পূণ্যার্থী হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

 

এছাড়া বিশেষ পূণ্যার্থী হিসেবে উপস্থিত ছিলেন ৪১ বিজিবি-র উপ অধিনায়ক মেজর লতিফুল বারী,  রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী ও দীপ্তিময় তালুকদার।

 

দানোৎসবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন   কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মফিজুল হক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা,  সাবেক জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা,  চন্দ্রঘোনা থানার ওসি ( তদন্ত) মো: ইমরুল হাসান, চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী,  চিৎমরম মৌজার হেডম্যান ক্যওসিং চৌধুরী।

 

দানোৎসবে ধর্মীয় দেশনা প্রদান করেন বেতবুনিয়া কেন্দ্রীয়   বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ পঞাদিপা  মহাথের এবং ব্যাঙছড়ি জয়মঙ্গল  বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উ সনা  মহাথের।

 

এর আগে স্বাগত বক্তব্য রাখেন দানোৎসব উদযাপন কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার থোয়াইহাচিং মারমা।


error: Content is protected !!