ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ভয়ঙ্কর এই মাকড়শার কামড়ে ঘটতে পারে যেকোনো সময় মৃত্যু

ফানেল ওয়েব নামের এই মাকড়শা অত্যন্ত ভয়ঙ্কর হিসেবে পরিচিত। অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলে দেখা যায় এ প্রজাতির মাকড়শা। এর কামড়ে মানুষের শরীরে প্রচণ্ড যন্ত্রণা, শ্বাসকষ্ট, স্মৃতিশক্তি লোপ, খিঁচুনির পাশাপাশি বিপজ্জনকভাবে উচ্চ রক্তচাপ বৃদ্ধি পায়।চিকিৎসকের স্মরণাপন্ন না হলে কামড়ানোর কয়েক ঘণ্টার মধ্যে ফানেল ওয়েবের ভয়ঙ্কর বিষে মারা যেতে পারেন মানুষ। গবেষকরা ফানেল ওয়েবের বিষাক্ত প্রভাব দীর্ঘদেনের বিবর্তনের কারণে ঘটছে বলে ধারণা করতেন। সাধারণত শিকারকে মেরে ফেলার জন্য এই বিষ ফানেল ওয়েব মাকড়শা ধারণ করে।

 

কুকুর, বিড়াল, ইঁদুর, খরগোশ ও ক্ষুদে শুকরের দেহে এই বিষ তেমন কোনও প্রভাব ফেলতে পারে না। তবে মানুষ এবং অন্যান্য শক্তিশালী স্তন্যপায়ী প্রাণী মাকড়শাটির বিষের কাছে হার মানতে বাধ্য হয়।অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একদল বিজ্ঞানী সম্প্রতি ফানেল ওয়েব মাকড়শার ভয়ঙ্কর বিষের রহস্য নিয়ে গবেষণা করেন। ১০ প্রজাতির ফানেল ওয়েবের জেনেটিক সিকোয়েন্স করেছেন গবেষকরা। এতে ২২ ধরনের ডেল্টা-হেক্সাটক্সিন বিষ পেয়েছেন।

 

১৫ কোটি বছর আগে মাকড়শাটির উৎপত্তি হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন গবেষকরা। তবে সেই সময় মাকড়শাটির বিষ মানুষের প্রাণ সংহারক ছিল না। সময়ের স্রোতে বিবর্তনের মাধ্যমে তা প্রাণঘাতী হয়ে উঠছে।


error: Content is protected !!