ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খাগড়াছড়িতে খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের নীতি-নৈতিকতা বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক , খাগড়াছড়ি :
খাগড়াছড়িতে খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট’র উদ্যোগে নীতি -নৈতিকতা বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার (০৭জুন) সকাল ১১টায় খাগড়াছড়ি সদরস্থ পর্যটন মোটেল অডিটোরিয়ামে এ যুব কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি’র সভাপতি নির্মল রোজারিও।

এ কর্মশালায় নীতি-নৈতিকতা বিষয়ক যুবদের লক্ষ্য, উদ্দেশ্য ও তাৎপর্য বিশ্লেষণ বিষয়ক আলোকপাত করা হয়। এ কর্মশালায় অতিথি বক্তারা বলেন, নীতিবিষয়ক যে শিক্ষা, তা-ই নৈতিক শিক্ষা। সাধারণত ধর্ম বিষয়ক শিক্ষাগুলো নৈতিক শিক্ষার অন্তর্ভুক্ত। কোনো সমাজের অন্তর্ভুক্ত সদস্যদের কাছ থেকে প্রাপ্ত কল্যাণকর ও কাঙ্ক্ষিত স্থায়ী বিশ্বাস বা আদর্শকে মূল্যবোধ বলা হয়। মূল্যবোধ ও শিক্ষার মধ্যে অবিচ্ছেদ্য সম্পর্ক বিদ্যমান। নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়ার মাধ্যমেই মানুষ মূল্যবোধ সম্পন্ন ও সুনাগরিক হয়ে ওঠে। নৈতিক শিক্ষার মূল উদ্দেশ্যই হলো মানুষকে কোনো একটি সমাজ-স্বীকৃত আদর্শের পথে পরিচালিত করে তার চরিত্রের উৎকর্ষ সাধন করা। নৈতিক শিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মূল্যবোধের প্রত্যয়টি স্থায়ী হয়। এবং সমাজ, দেশ ও মানুষের কল্যাণের জন্য কাজ করার স্পৃহা তৈরী হয়। নৈতিক শিক্ষা ও মূল্য বোধের কারণে সমাজের সার্বিক কল্যাণ সাধিত হয় এবং শৃঙ্খলা ও শান্তি প্রতিষ্ঠিত হয়। পরে প্রম্ন-উত্তর পর্ব ও উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

 

এ সময় বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন খাগড়াছড়ি জেলার সভাপতি তাপস কুমার ত্রিপুরা,কারিতাস বাংলাদেশ এর অধ্যাপক ফাদার লেনার্ড রিবেরু, কোর্স সমন্বয়ক জন চন্দন মন্ডল প্রমূখ। এছাড়াও বিভিন্ন চার্চ ও ব্যাপ্টিস্ট চার্চ এর যুবরা উপস্থিত ছিলেন।


error: Content is protected !!