আজ রবিবার| ৫ই জুলাই, ২০২০ ইং| ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৫ই জুলাই, ২০২০ ইং

ঝিনাইদহের শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের ফাঁদ, মরছে নানা প্রজাতির পাখি!

শনিবার, ৩০ মে ২০২০ | ৮:০৩ পূর্বাহ্ণ | 6 বার

ঝিনাইদহের শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের ফাঁদ, মরছে নানা প্রজাতির পাখি!

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ ঝিনাইদহের শৈলকুপায় রসাল লিচুর বাগান রক্ষায় লিচু চাষিরা পাতছে কারেন্ট জাল। কৃষকরা বলছেন, বনবিভাগ, কৃষিবিভাগসহ কারো কাছ থেকে কোনো সচেতনতামূলক পরামর্শ বা নির্দেশনা পান না, না বুঝে এসব করছেন। লিচু ক্ষেতে বাগানের পর বাগান চারদিকে শুধুই কারেন্ট জালের ফাঁদ।

পাখির হাত থেকে লিচু ক্ষেতের ফল ও ফসল রক্ষায় এই কারেন্ট জাল ব্যবহার করে আসছে খামারি ও কৃষকেরা। পাখি যাতে করে লিচু খেতে না পারে তাই এসব ব্যবস্থা। তবে পাখিরা মিহি জাল সম্পর্কে সচেতন নয়। তারা অবাধে এসে গাছের ডালে বসতে বা উড়তে গিয়ে আটকে পড়ে মারা যাচ্ছে। লিচু বাগানের চারদিকে মাটি থেকে ৩০-৩৫ ফুট উচ্চতায় কারেন্ট জালে সারা বাগান ঢেকে রাখা হয়। আর সিনথেটিক সুতার তৈরি মিহি জালে প্রতিদিন ঝাঁকে ঝাঁকে আটকে মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশি পাখি।

অনেক পাখিই আছে, ফল খাওয়া যাদের অভ্যাস নয়। অথচ জালের ফাঁদে পড়ে নিষ্ঠুরতার বলি হচ্ছে। ঝিনাইদহের শৈলক‚পা উপজেলার ত্রিবেণী ইউনিয়নের কুঠিপাড়া গ্রামের লিচু বাগানগুলোতে দেখা গেল এমন হৃদয়বিদারক দৃশ্য। ঝিনাইদহের শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের পাতা ফাঁদে মরছে নানা প্রজাতির পাখি। ঝিনাইদহে এভাবে প্রতিদিন পাখি নিধনে উদ্বেগ প্রকাশ করেছেন জেলার সচেতন মানুষ।

শেয়ার করুন-Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: Content is protected !!