ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক গ্রুপের সঙ্গে যোগ দিয়ে কাজ করার পরামর্শ

জলবায়ু পরিবর্তনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাংলাদেশকে আন্তর্জাতিক ফোরামে কোনো একটি গ্রুপের সঙ্গে যোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন পানিসম্পদ ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত।

সোমবার (১ জুলাই) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘বাংলাদেশ ক্লাইমেট রেজিলেন্স এন্ড ফাইনান্সিং: চ্যালেঞ্জেস, অপরচুনিটিস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’- শীর্ষক সেমিনারে দেওয়া বক্তব্যে এ পরামর্শ দেন তিনি।

আইনুন নিশাত বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন সংস্থা থেকে তহবিল বা স্বল্প ঋণ সহায়তার আশ্বাস পাওয়া গেলেও কীভাবে সেটির ব্যবহার করা হবে তার সুনিদির্ষ্ট কোন নির্দেশনা নেই। এ বিষয়ে বাংলাদেশের পরিষ্কার একটি পরিকল্পনা থাকা উচিত। জলবায়ু পরিবর্তনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাংলাদেশকে আন্তর্জাতিক ফোরামে কোনো একটি গ্রুপের সঙ্গে যোগ হতে হবে। চীন ও ভারতের মধ্যে নানা বিষয়ে মতভেদ থাকলেও জলবায়ু ও পরিবর্তনের মতো ইস্যুতে তারা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে যেভাবে বৃষ্টিপাত বেশি হচ্ছে সেটিও জলবায়ু পরিবর্তনের প্রভাবে হচ্ছে। এই ধরনের ঘটনা ভবিষ্যতে আরও ঘটলে বাংলাদেশ কীভাবে মোকাবিলা করতে সেটি এখন ভাবছে না। সেজন্য বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং কার্বন নি:সরণের মাত্রা কমিয়ে আনার ক্ষেত্রে সুনিদির্ষ্ট পরিকল্পনা নিয়ে এগোতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ জলবায়ু সংসদের আহ্বায়ক ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক বলেন, বাংলাদেশ  বৈশ্বিক পুঁজিবাজার থেকে জলবায়ু তহবিল সংগ্রহ করতে পারে। গ্রিন বন্ড ও ক্লাইমেট বন্ড ছেড়ে বহির্বিশ্ব থেকে এই তহবিল সংগ্রহ করা যেতে পারে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশ এটি সংগ্রহ করছে। বতর্মান সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে জলবায়ু পরিবর্তনকে দেখছে। সেই কারণে পরিবেশ মন্ত্রণালয়ের নামও পরিবর্তন করা হয়েছে। অন্যান্য মন্ত্রণালয় গুরুত্ব দিয়ে দেখলেও মূলত সংশ্লিষ্ট মন্ত্রণালয়কেই জলবায়ু পরিবর্তনকে সর্বোচ্চ  গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. সুফিয়া খানম, শেখ মুহাম্মদ মেহেদী আহসান ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ।

বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার সেমিনারটির সঞ্চালনা ও সমাপনী বক্তব্য দেন।


error: Content is protected !!