ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তৈলারদ্বীপ সেতুতে বাড়তি টোল আদায় : সওজ এর সাজানো পর্যবেক্ষন টিম

তৈলার দ্বীপ সেতু

আনোয়ারা , চট্টগ্রাম প্রতিনিধি :
জেলার আনোয়ারা তৈলারদ্বীপ সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে বিভিন্ন সংগঠন মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করলে ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি করেন দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এই কমিটি বাড়তি টোল আদায়ের বিষয়টি এক সপ্তাহ গোপনে তদন্ত করবেন বলে জানা যায়। কিন্তু তদন্ত কমিটি ঢাক-ঢুল পিটিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ করে গোপন তদন্ত প্রকাশ্যে করায় বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন ও স্থানীয় নাগরিকদের প্রশ্ন প্রকাশ্যে এভাবে তদন্ত করার পেঁছনে অন্য কোন কারন থাকতে পারে।

 

 

জানা যায়, আনোয়ারা তৈলার দ্বীপ সেতুটি গত ১ জুলাই ২০২৩ থেকে সড়ক ও জনপথ বিভাগ  জে.এ ট্রেডিং নামের একটি প্রতিষ্ঠানের নতুন ইজারদারকে বুঝিয়ে দেয়। ওই দিন সকাল থেকেই অতিরিক্ত টোল আদায় করছে বলে অভিযোগ পরিবহন শ্রমিকদের।

 

অভিযোগে জানা যায়, কিন্তু নতুন ইজারাদার মাইক্রো-নোহা থেকে নিচ্ছে ৮০ টাকা, ট্রেইলার, ট্রাক ও মিনি ট্রাক থেকে নিচ্ছে অতিরিক্ত ১০০ থেকে ৩০০ টাকা । প্রতিনিয়ত টোল আদায়কারীদের সাথে গাড়ী চালকদের বাকবিতন্ডার ঘটনা ঘটছে। বাড়তি টোল আদায়ের প্রতিবাদে সওজ -এ লিখিত অভিযোগ প্রদান সহ গত মঙ্গল বার সেতুর উত্তর প্রান্তে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন । এর পর সওজ বিষয়টি তদন্তে তিনটি পর্যবেক্ষন টিম গঠন করে। ঐ টিম প্রতিদিন দৈনিক আট ঘন্টা করে এক সপ্তাহ সেতুর টোল আদায় পর্যবেক্ষণ করছেন।

 

এদিকে ইজারাদারের টোল বক্সে বসে সওজ -এর পর্যবেক্ষন টিমের এই কার্যক্রম নিয়ে বিভিন্ন মহলে চলছে নানা প্রশ্ন। অভিযুক্তদের সাথে টোল বক্সে বসে ঢাক-ঢোল পিটিয়ে কি ভাবে নিরপেক্ষ তদন্ত হবে এ নিয়ে দেখা দিয়ে নানা সংশয়।

 

পিএবি সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ টিপু বলেন, ইজারাদার অতিরিক্ত টোল আদায় করার প্রতিবাদে আমরা লিখিত অভিযোগ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছি। আমাদের কাছে অতিরিক্ত টোল আদায়ের রশিদ ও ভুক্তভোগী চালকদের ভিডিও বক্তব্যও রয়েছে। কিন্তু সওজ মানববন্ধনের পর হঠাৎ করে পর্যবেক্ষন টিমের নামে ইজারাদারের টোল বক্সে কিছু লোক বসিয়ে দিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ করছে অতিরিক্ত কোন টোল আদায় হচ্ছেনা। সওজে এই অতিউৎসাহে আমার পরিবহন শ্রমিকরা মর্মাহত।

 

এ বিষয়ে জানতে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহের মুঠোফোনে একাদিক বার কল করেও তার বক্তব্য পাওয়া যায়নি।


error: Content is protected !!