ঢাকা, সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিয়েতে আগ্রহী করতে ইরানে ডেটিং অ্যাপ চালু

তরুণদের বিয়েতে উদ্বুদ্ধ করতে একটি ডেটিং অ্যাপ চালু করেছে ইরান। নতুন এই অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘হামদাম’। যার বাংলা অর্থ সঙ্গী। এই ডেটিং অ্যাপের মাধ্যমে বিয়ে করতে ইচ্ছুক তরুণ-তরুণীরা পছন্দের সঙ্গী খুঁজে পাবেন।

 

সম্প্রতি জরিপে দেখা গিয়েছে ইরানের মানুষ দেরিতে বিয়ে করছে। ফলে আশঙ্কাজনকভাবে দেশটিতে জন্মহার কমছে। এ জন্য তরুণ-তরুণীরা যাতে দ্রুত বিয়ে করতে পারে সে জন্য চালু হয়েছে ডেটিং অ্যাপ।

 

অ্যাপটির নির্মাতাপ্রতিষ্ঠান তেবইয়ান কালচারাল ইনস্টিটিটিউট জানিয়েছে, অ্যাপটিতে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করা হয়েছে। ‘হামদাম’ বলছে, সত্যিকার অবিবাহিত যারা স্থায়ীভাবে বিয়ে ও একমাত্র জীবনসঙ্গীর সন্ধান করছে তাদের সহায়তার জন্যই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে। ইরানে ডেটিং অ্যাপ বেশ জনপ্রিয়। তবে দেশটির সাইবারস্পেস পুলিশের প্রধান কর্নেল আলী মোহাম্মদ রাজাবির দেওয়া তথ্য মতে, ইরানে একমাত্র বৈধ ডেটিং অ্যাপ ‘হামদাম’।

 

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিসহ দেশটির বিভিন্ন কর্তৃপক্ষ বেশ কয়েকবার দেরি করে বিয়ে করা এবং জন্মহার হ্রাসের জন্য সতর্ক করেছেন।


error: Content is protected !!