ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি থেকে বরখাস্ত হলেন অস্ট্রেলিয়ায় থাকা উপসচিব

অসদাচরণ ও পলায়নের দায়ে চাকরি থেকে বরখাস্ত হয়েছেন অস্ট্রেলিয়ায় থাকা ড. নির্মল কুমার হালদার নামের একজন উপসচিব। তাকে চাকরি থেকে বরখাস্ত করে সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, কৃষি মন্ত্রণালয়ে কর্মরত অবস্থায় ২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দুই মাসের ছুটি নিয়ে সপরিবারে অস্ট্রেলিয়ায় যান নির্মল কুমার হালদার। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সার্টিফিকেট সংগ্রহ, গবেষণাপত্র প্রকাশনা কাজের জন্য গিয়েছিলেন তিনি। কিন্তু ছুটি শেষ হলেও তিনি দেশে ফেরেননি। বরং ২০২২ সালের ২১ এপ্রিল আরও চার মাসের ছুটির আবেদন করেন।

যুক্তিসংগত কারণ না থাকায় তার ছুটি আর মঞ্জুর করেনি কৃষি মন্ত্রণালয়। সে সময় তাকে দেশে ফেরত আসার অনুরোধ জানানো হয়। কিন্তু আদেশ লঙ্ঘন করে বিদেশে অবস্থান করায় তার বিরুদ্ধে ‘অসদাচরণ’ ও ‘পলায়নে’র অভিযোগে বিভাগীয় মামলা করে জনপ্রশাসন।

এরপর নির্মল কুমারকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে ই-মেইলের মাধ্যমে জবাব দেন তিনি। এতে ব্যক্তিগত ও পারিবারিক কারণে তার পক্ষে আর চাকরি করা সম্ভব নয় উল্লেখ করে চাকরি থেকে ইস্তফা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন এই উপসচিব।

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী অভিযোগটি তদন্তের জন্য কর্মকর্তা নিয়োগ করা হয়। চলতি বছরের ২২ মার্চ নির্মল কুমার হালদারের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে উল্লেখ করে প্রতিবেদন দেন তদন্ত কর্মকর্তা।

ফলে তাকে গুরুদণ্ড হিসেবে পলায়নের তারিখ ২০২২ সালের ২৬ এপ্রিল থেকে বরখাস্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়।


error: Content is protected !!