ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো কর্মী ছাঁটাই করল অ্যালফাবেট

আবারো কর্মী ছাঁটাই করল গুগল প্যারেন্ট অ্যালফাবেট। প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী নিয়োগকারী দল থেকে প্রায় কয়েকশো কর্মী ছাঁটাই করেছে।

অ্যালফাবেট জানিয়েছে, কর্মশক্তি কমানোর উদ্দেশ্যে কয়েকশো কর্মী ছাঁটাই করা হল। পাশাপাশি প্রতিষ্ঠানটি তাদের ধীরগতির নীতি অনুযায়ী নতুন নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

চলতি বছর জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে বিশ্বের প্রথম ‘টেক জায়ান্ট’ কোম্পানি হিসেবে কর্মী ছাঁটাই করল অ্যালফাবেট।

অ্যালফাবেট আরো জানিয়েছে, বিশ্বব্যাপী নিয়োগকারী দল থেকে কয়েকশো কর্মী ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত কর্মচারী ছাঁটাই নিয়ে কোম্পানির বৃহৎ পরিসরের অংশ নয়। পাশাপাশি, এই ছাঁটাই প্রক্রিয়ার পরেও কোম্পানিতে গুরুত্বপূর্ণ পদে কর্মচারী নিয়োগ করার জন্য ওই নিয়োগকারী দলের একটি বড় অংশকে ধরে রাখা হয়েছে। সাম্প্রতিক এই কর্মী ছাঁটাইয়ের পর কোম্পানির বর্তমান কর্মচারীরা কোম্পানির মধ্যেই অন্যান্য পদের খোঁজ করতে পারবে বলে জানিয়েছে অ্যালফাবেট কর্তৃপক্ষ।

এর আগেও ছাঁটাই করেছে অ্যালফাবেট। চলতি বছরের জানুয়ারিতে নিয়োগ এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাই করেছিল অ্যালফাবেট। যা মোট কর্মীর প্রায় ৬ শতাংশ। ওই সময় অ্যামাজনও ১৮ হাজার কর্মীকে ছাঁটাই করে। মাইক্রোসফটেও কাজ হারায় প্রায় ১০ হাজার কর্মী। গুগল এবং মাইক্রোসফটের মতো সফটওয়্যার কোম্পানিগুলো এই মুহূর্তে জেনারেটিভ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ক্ষেত্রে ব্যাপক বিনিয়োগ করছে। তারপরই আসে এই ছাঁটাইয়ের খবর।

সম্প্রতি বেকারত্ব নিয়ে একটি সমীক্ষা চালায় সংবাদ সংস্থা রয়টার্স। তাদের দাবি, আগামীদিনে কর্মী ছাঁটাইয়ের সংখ্যা আরও বাড়বে। বেকারত্বের সংখ্যা পৌঁছতে পারে ৯ শতাংশে। এই ছাঁটাইয়ে এইচআর বিভাগ, কর্পোরেট অ্যাফেয়ার্স, ইঞ্জিনিয়ারিং এবং পণ্য বিভাগের কর্মীদের উপরেই কোপ পড়তে চলেছে।

গুগল বলছে, বিশ্বব্যাপী এই ছাঁটাই চলছে। তবে বিভিন্ন সমীক্ষায় উঠে আসছে, আমেরিকানদের উপরেই এর প্রভাব পড়বে সবচেয়ে বেশি।


error: Content is protected !!