ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

গোসাইরহাটে রোপা আউশ ধান ভালো ফলনে কৃষকের মুখে হাসি

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নের রোপা আউশ, ব্রি ধান ৪৮, উচ্চ ফলনশীল, সাময়িক পতিত জমির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে এগিয়ে যাচ্ছে গোসাইরহাটের কৃষি।

 

বুধবার (০১-সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় ছাদিম আলী বেপারী কান্দি,আলাওলপুর ইউনিয়নের ব্রি ধান ৪৮ ও ব্রি ধান ৮২ এর নমুনা শস্য কর্তন করেন৷

চাষীর মো. ফারুক কাজি ও জয়নাল খান বলেন তার আমলে কেন তার বাপের আমলেও এত চমৎকার ফলন সে আগে দেখেনি, সেচ খরচ লাগে না, পরিচর্যার খরচ কম, শতক প্রতি ফলন (কাঁচা/ভেজা) ১৯.৩ কেজি যা অভাবনীয়।

 

উপজেলা কৃষি অফিসার মো. সাহাবুদ্দিন বলেন, পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন ও ধান বীজ উৎপাদন কৃষক গ্রুপের প্রশিক্ষণ সেশন পরিচালনা করে ব্রি ধান ৪৮ ও ব্রি ধান ৮২ এর নমুনা শস্য কর্তন করা হয়।

২০ বর্গমিটারে মোট গোছার সংখ্যা ৩৫০টি, গড় কার্যকর শিস ২৪টি, শিস প্রতি গড় দানার পরিমাণ ২২০টি, শতক প্রতি গড় ফলন ৩০ কেজি। উক্ত জাত দুটির সম্প্রসারণ হলে আউশ ধানের ফলন প্রচলিত জাতের দ্বিগুণ হবে , দুই ফসলি ধানের জমিকে তিন ফসলি জমিতে রূপান্তর করা সম্ভব হবে। এ বছর গোসাইরহাট উপজেলায় ১৯৭১ হেক্টর জমিতে আউশ ধানের চাষ করা হয়েছে।

আরো উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ ফজলুল হক, উপস্থিত ছিলেন কৃষক মোস্তফা শিকদার, মোঃ ফারুক কাজি, জয়নাল খাঁ, মহিজল দেওয়ান, আবু হানিফ কাজী, রাজিয়া, হাসনা বেগমসহ আরো অনেকে।


error: Content is protected !!