ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

খাগড়াছড়ির গুইমারায় সেগুন বাগান কেটে দিয়েছে দূর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি : খাগড়াছড়ির গুইমারায় দুই বছর আগে সৃজিত পনেরো একর বাগানের বেশকিছু সেগুন গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা।

মঙ্গলবার মধ্যরাতে উপজেলার সিন্দুকছড়ি ইউনিয়নের পঙ্খিমুড়া ঠান্ডাছড়ি এলাকায় নিরব আলী,খতিজা বেগম ও আজিজের বাগানে এ ঘটনা ঘটে।

পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন কালে বলেন,দূর্বৃত্তদের বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে।

 

ক্ষতিগ্রস্থ নিরব আলী জানান, আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ তার কাছে চাঁদা দাবি করায় তা না দেওয়ায় বাগান কেটে দিয়েছে ওরা।অন্যদিকে দিকে খতিজা বেগম ও আজিজের ছেলে জানান ভূমি বিরোধের জেরে এ ঘটনা ঘটিয়েছে প্রতিপক্ষ অমর বালা ত্রিপুরা ,ঝলন্ত ত্রিপুরা,ঝংকা বালা ত্রিপুরা ।

অভিযুক্ত অমর বালা ত্রিপুরা ,ঝলন্ত ত্রিপুরা,ঝংকা বালা ত্রিপুরা বলেন ,জমি ও কাগজ পত্র নিয়ে বিরোধ আছে সত্য।তবে গাছ কাটার বিষয়ে তারা কিছুই জানে না। ওই বাগান এলাকা তারা থেকে দূরে বসবাস করেন। তবে জমি বিরোধের বিষয়ে বিচার প্রার্থী হয়েছেন স্থানীয় ইউপি সদস্যর নিকট। এ নিয়ে বৈঠক ও হয়েছে।

 

ঘটনাস্থলে দেখা যায়,বড় কবুলিয়ত মূলে পাহাড়ের জমি ক্রয় করা পনেরো একর জমিতে বছর দুয়েক আগে সেগুন বাগান করেছেন নিরব আলী,খতিজা বেগম,আজিজের ছেলে । সেই জমিতে চারা রোপনে বাধা দেয় অমর বালা ত্রিপুরা,ঝলন্ত ত্রিপুরা,ঝংকা বালা ত্রিপুরা ।

অভিযুক্ত অমর বালা ত্রিপুরার দাবি সে জমিটি খাস টিলা হিসেবে অনেক আগে কিনেছেন। তিনি একুশ বছর আগেই হাত দলিল মুলে ক্রয় করে বাগান করেছেন।মেয়ে অসুস্থতার সময় ঝলন্ত ত্রিপুরার কাছে কিছু জায়গা বিক্রি করেছেন।অবশিষ্ট জায়গা খতিজা বেগম তার ভাই বশরসহ কিছু লোকজন মিলে অন্যের কাগজ দেখিয়ে জোর করে দখল করে চারা রোপন করেছেন।এ সময় তিনি চারা রোপন করতে নিষেধ করেছেন। ইউপি সদস্যের নিকট বিচার প্রার্থী হয়েছেন। তবে গাছ কাটার বিষয়ে তিনি কিছুই জানেন না।

 

অপরদিকে আঞ্চলিক সংগঠন ইউপিডিএফের সংগঠক ক্যাহ্লাচিং মারমা ও নিশান চাকমা জানান,তাদের সংগঠনের পক্ষ থেকে কেও চাঁদা দাবি করেনি।গাছ কাটার বিষয়ে তারা কিছুই জানে না । এটি তাদের সংগঠনের নামে ষড়যন্ত্রের অংশ।

এবিষয়ে সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা জানান,নিরব আলীসহ দ্ইুজন লোক সকালে তাকে জানিয়েছেন, রাতে তাদের বাগানের গাছ কেটে দিয়েছে। তবে কে কেটেছে তারা জানেনা। চেয়ারম্যান দুপুরে ঘটনা স্থল পরিদর্শন করেছেন।


error: Content is protected !!