ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ইতালি উপকূল থেকে শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার!

ইতালি উপকূলে বিপদে পড়া শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। তারা জানিয়েছে, এসব অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করছিলেন। তাদের বহনকারী দুটি নৌকা ইতালির লাম্পেদুসা দ্বীপের কাছাকাছি পৌঁছালে শক্তিশালী ঝড়ের মুখে পড়ে।

ঝড়ে একটি নৌকা ক্ষতিগ্রস্ত হয়ে ডুবতে শুরু করে। এ অবস্থায় অভিবাসনপ্রত্যাশীরা ছোট্ট একটি পাথুরে দ্বীপের মতো জায়গায় আটকে পড়েন। পরে ইতালির কোস্টগার্ড বাহিনীর সদস্যরা রীতিমতো জীবনের ঝুঁকি নিয়ে তাদের উদ্ধার করেন।

একটি ছোট ভেলায় তিনজন করে অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে দূরের জাহাজে তোলা হয়। এসময় একাধিকবার পানিতে ঝাঁপিয়ে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করতে হয়েছে কোস্টগার্ড সদস্যদের।

 

এক বিবৃতিতে ইতালীয় কোস্টগার্ড জানিয়েছে, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তারা সবাই মানসিক ট্রমায় ভুগলেও শারীরিকভাবে সুস্থ রয়েছেন।

 

ইতালির পর্যটন সৈকত লাম্পেদুসার ঠিক উল্টো দিকে একটি নির্জন দ্বীপে অভিবাসনপ্রত্যাশীরা আটকা পড়েছিলেন বলে জানা যায়। তাদের মধ্যে ৪৯ নারী ও ২০ শিশু রয়েছে। তবে এসব অভিবাসনপ্রত্যাশী কোন দেশের নাগরিক তা এখনো নিশ্চিত নয়।

ইতালির ওই অঞ্চলে শরণার্থী শিবির রয়েছে। উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের সেখানেই পাঠানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

সূত্র: ডয়েচে ভেলে


error: Content is protected !!