ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন নি‌য়ে ভারত-যুক্তরা‌ষ্ট্রের আলোচনা তা‌দের নিজস্ব ব্যাপার

সম্প্রতি ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী (টু প্লাস টু) পর্যায়ের বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে যে আলোচনা হয়েছে, তা ওই দুই দেশের নিজস্ব ব্যাপার বলে মনে করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

ভারত ও যুক্তরাষ্ট্রের আলোচনায় বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ থাকা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ কি না জানতে চাওয়া হয় পররাষ্ট্রের মুখপাত্রের কাছে। জবাবে মুখপাত্র বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের ‘টু প্লাস টু’ সংলাপের ধারণাগত সূত্রপাত ২০১৭ সালে। পরবর্তীতে ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো এই সংলাপটি অনুষ্ঠিত হয় ভারতের নয়াদিল্লিতে। ‘টু প্লাস টু’ সংলাপটি মূলত ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সার্বিক দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াবলি আলোচনার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।

সেহেলী সাবরীন বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠিত এ সংলাপে রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিশদ আলোচনা হয়। সে আলোচনায় বৃহত্তর বৈশ্বিক, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক নিরাপত্তা ও ভূ-রাজনৈতিক স্থিতিশীলতার বিভিন্ন দিক উঠে আসা স্বাভাবিক। আলোচনার বিষয়বস্তু হিসেবে কি আসবে না আসবে তা এই দুদেশের নিজস্ব ব্যাপার।

তিস্তা চু‌ক্তির বিষয়ে কোনো অগ্রগ‌তি আছে কি না-জানতে চাইলে সেহেলী সাবরীন বলেন, তিস্তা নদীর পানি বণ্টন সংক্রান্ত চুক্তির ব্যাপারে ঐকমত্যে পৌঁছাতে বাংলাদেশ তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

রো‌হিঙ্গা প্রত্যাবাস‌নের অগ্রগ‌তি প্রস‌ঙ্গে মুখপাত্র বলেন, বর্তমানে বাংলাদেশ-মিয়ানমার-চীনের একটি ত্রিপাক্ষিক উদ্যোগে রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই  প্রত্যাবাসনের কাজ চলমান রয়েছে। দ্রুত সময়ে রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হবে বলে আশা করা যায়।

মিয়ানমারে চলমান উ‌ত্তেজনার বিষয়ে ঢাকা পর্যবেক্ষণ করছে বলেও জানান মুখপাত্র।


error: Content is protected !!