ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বৈদ্যুতিক গাড়ি আনল শাওমি, সর্বোচ্চ গতি ২৬৫ কিলোমিটার

জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা শাওমি তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি ‘শাওমি এসইউ৭’ বাজারে নিয়ে এলো। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার বেগে চলতে পারবে। আপাতত গাড়িটি কেবল চীনের বাজারেই নিয়ে আসা হয়েছে। 

সম্প্রতি শাওমি তাদের এই ইলেকট্রিক গাড়ির দুটি ভার্সনের লুক প্রকাশ করেছে— একটি লিডার সহযোগে এবং অপরটি লিডার ছাড়া।

দুটি পাওয়ারট্রেইন অপশন থাকছে গাড়িটির— আরডব্লিউডি এবং এডব্লিউডি। মোট তিনটি ভ্যারিয়েন্টে বিক্রয় করা হবে ই-সেডানটি। সেগুলো হলো এসইউ৭, এসইউ৭প্রো এবং এসইউ৭ ম্যাক্স।

‘শাওমি এসইউ৭’ ইলেকট্রিক সেডানের আরডব্লিউডি ভার্সনের রিয়ার অ্যাক্সেলে একটি ইলেকট্রিক মোটর মাউন্ট করা রয়েছে। এই আরডব্লিউডি ভার্সনটি যেখানে ২৯৫ বিএইচপি প্রোডিউস করতে পারে, ঠিক সেখানে অল-হুইল ড্রাইভটি (এডব্লিউডি) ৬৬৩ বিএইচপি প্রোডিউস করতে সক্ষম। এডব্লিউডি’টিতে রয়েছে একটি ২৯৫ বিএইচপি ইলেকট্রিক মোটর, যা ফ্রন্ট অ্যাক্সেলে মাউন্ট করা হয়েছে। আবার রিয়ার অ্যাক্সেলে রয়েছে ৩৬৮ বিএইচপি ইলেকট্রিক মোটর।

একটি লোয়ার ট্রিমও রয়েছে শাওমির এসইউ৭ ইলেকট্রিক এসইউভিটির, যার ব্যাটারি প্যাকগুলোর সোর্স হলো বিওয়াইডি। এটি একটি এলএফপি ইউনিট হতে চলেছে। সেই জায়গায় হাইয়ার ট্রিমগুলোতে থাকছে সিএটিএল’র এনএমসি ব্যাটারি প্যাক, যা বেশ বড়। আর সেই ব্যাটারির ওজনের জন্য শাওমির ইলেকট্রিক গাড়িগুলো অনেকটাই ভারী হচ্ছে। শাওমি এসইউ৭ -এর কার্ভ ওয়েট ১ হাজার ৯৮০ কেজি, টপ-এন্ড ট্রিমের ওজন ২ হাজার ২০৫ কেজি। লোয়ার ভ্যারিয়েন্টটির সর্বাধিক স্পিড হলো ২১০ কেএমপিএইচ এবং হাইয়ার ভ্যারিয়েন্টটির টপ স্পিড ২৬৫ কেএমপিএইচ।

শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ির প্রোডাকশন শুরু হবে ২০২৩ সালের ডিসেম্বর মাসে। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়ে যাবে ডেলিভারি। ইতিমধ্যেই বেইজিংয়ের কারখানায় শুরু হয়ে গিয়েছে গাড়িটির ট্রায়াল প্রোডাকশন। টেস্ট ভেহিকলগুলো এর মধ্যে আবার প্রোডাকশন লাইন ছেড়ে বেরিয়েও গিয়েছে।

এখন অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে, কোনো অপারেটিং সিস্টেম চলবে শাওমির ইলেকট্রিক গাড়ি? জানা গিয়েছে, শাওমি এসইউ৭ ইলেকট্রিক এসইউভিটি হাইপার ওএস দ্বারা চালিত হবে।

প্রসঙ্গত, সপ্তাহখানেক আগেই স্মার্টফোনের এই অপারেটিং সিস্টেমটি লঞ্চ করেছে শাওমি।


error: Content is protected !!