ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন্দুতে বন্যা দুর্গতদের বিনা মূল্যে ভ্রাম্যমান চিকিৎসা সেবা প্রদান

থানচি ,বান্দরবান প্রতিনিধি :
জেলার থানচি উপজেলার দুর্গম তিন্দু বাজারে বন্যা দুর্গত এলাকায় বিনা মূল্যে ভ্রাম্যমান স্বাস্থ্য সেবা ক্যাম্প উদ্ভোধন করা হয়েছে।

 

২০ নভেম্বর ২০২৩ , সোমবার দুপুরে বান্দরবান জেলা সিভিল সার্জন ডাক্তার মো: মাহবুর রহমান ভ্রাম্যমান স্বাস্থ্য সেবা ক্যাম্প উদ্ভোধন করেন।

 

 

এসময় বান্দরবান জেলা সিভিল সার্জন ডাক্তার  মো: মাহবুর রহমান বলেন, পাহাড়ে দুর্গম অঞ্চলের বঞ্চিত জনগনের স্বাস্থ্য সেবা পৌছাইতে এবং সেই মাতৃত্বকালীন গর্ভবর্তী মা, প্রসূতি মা ও সন্তানদের মৃত্যু জিরো টলারেন্স মাননীয় প্রধান মন্ত্রীর ঘোষনা যথাযথভাবে পালন ও বাস্তবায়নের বান্দরবানের ৭ উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা- কর্মচারীরা নিরলসভাবে কাজ তরে যাচ্ছে। বিশেষ করে গর্ভবর্তী মা, নব দম্পতি, প্রসূতি মায়ের গর্ভকালীন স্বাস্থ্য পরীক্ষা যত্ন নেয়া সহ গুরুত্ব দিয়ে কাজ করছি। এছাড়াও দুর্গম অঞ্চল রেমাক্রী ইউনিয়নের মায়ানমার সীমান্ত ঘেঁষায় লইক্রে অঞ্চলে পাহাড়ের ডিজাইন ( মাচাং ঘর) একটি কমিউনিটি সেন্টার নির্মান ও স্থাপনের সরকারী বরাদ্ধ ও সকল প্রক্রিয়া সম্পাদন করেছি । ইতি মধ্যে বিভিন্ন সংবাদ পত্রের ঔ অঞ্চলে সাধারণ মানুষের ৩০ বছর ধরে চিকিৎসা সেবা বা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত ছিলেন। এরই প্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগের উর্ধতন কর্তৃপক্ষ নজরে আসলে সেখানে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় জনবল সহ সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

 

 

আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনাইটেড ন্যাশনাল পপুলেশণ ফান্ড (ইউএনএফপিএ) অস্ট্রেলিয়া এইড যৌথ অর্থায়নের উপজেলা স্বাস্থ্য বিভাগ সার্বিক সহায়তা এবং এনজিও সংস্থা গ্রীন হিল যৌথ আয়োজনের সূর্য হাঁসি ক্লিনিক প্রকল্পের আওতায় সম্প্রতিক কালে পাহাড়ে ভারী বর্ষন ও আকস্মিক পাহাড় ধস, বন্যা দুর্গত ও দুর্যোগ পূর্ন এলাকার সুবিধা বঞ্চিত অসহায় হত দরিদ্র ও মাতৃত্বকালীন ও প্রসূতি সেবা বঞ্চিত মাদের স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিত লক্ষ্যে গত এক মাস ব্যাপী দুর্যোগ পূর্ন এলাকায় চলমান সেবাগ্রহন কার্যক্রমে তিন্দু ইউনিয়নের প্রায় শতাধিক নর-নারী অংশ নেন।

বন্যা দুর্গত এলাকার বিনা মূল্যে স্বাস্থ্য সেবা ক্যাম্প শুভ উদ্ভোধনি অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার  মো: ওয়াহিদুজ্জামান মুরাদ।

 

 

এনজিও সংস্থা গ্রীন হিল প্রকল্প পরিচালক সাইলুমং মারমা সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি জেলা সাবেক সিভিল সার্জন ডা: উদয় শংকর দেওয়ান, রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মংহ্লাপ্রু মারমা, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাসুইসিং মারমা, থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র আবাসিক চিকিৎসক ডা: আবদুল্লাহ আল- নোমান, গ্রীন হিলের জেলার কো- অর্ডিনেটর সীমা তংঞ্চঙ্গ্যা, তিন্দু ইউনিয়নের স্বাস্থ্য পরিদর্শক ওঁম প্রকাশ সেন, সূর্য হাঁসি ক্লিনিক’র ম্যানেজার সিমিয়ন বমসহ স্বাস্থ্য কর্মী,সিনিয়র নার্স, কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।


error: Content is protected !!