ঢাকা, সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানিকছড়িতে দি মারমা ক্রেডিট ইউনিয়ন কর্তৃক এইচএসসি কৃতকার্যদের সংবর্ধনা

মানিকছড়ি , খাগড়াছড়ি প্রতিনিধি :
“শিক্ষায় বিনিয়োগ হোক ভবিষ্যত সঞ্চয়” ¯এই প্রতিপাদ্যকে সামনে রেখে দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর উদ্যোগে খাগড়াছড়ির মানিকছড়িতে এইচএসসি পরিক্ষা-২০২৩ এ কৃতকার্য শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

১৬ ফেব্রুয়ারী ২০২৪ শুক্রবার সকাল ১০টায় উপজেলার দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ কার্যলয় প্রাঙ্গণে উক্ত সংবর্ধনা ও শিক্ষা সেমিনার অনুষ্ঠিত হয়।

 

শিক্ষা সেমিনারে ঋণ ব্যবস্থাপক অংগ্য মারমা ও ক্লাষ্টার ব্যবস্থাপক ক্যপ্রুসাই মারমা সঞ্চালনায় ও কংজাই মারমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের নির্বাহী পরিচালক সুইচিংপ্রু মারমা।

 

 

সেমিনারে প্রধান আলোচক ছিলেন কক্সবাজার পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও চাইথোয়াইহ্লা চৌধুরী, বিশেষ আলোচক ছিলেন মানিকছড়ি গিরি মৈত্রী সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মংচাইঞো মারমা, রাংগামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আপ্রু মারমা , কলে জিয়েট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মংশেপ্রু মারমা, ওয়েল ফেয়ার ফ্যামেলি বাংলাদেশ নির্বাহী দেভাশীষ চাকমা, প্রমূখ।

 

শিক্ষা সেমিনারে বক্তারা বলেন, এক সময়ের মারমা জাতির শিক্ষা ও সামাজিক অবস্থান থেকে পিছিয়ে থাকলে ও বর্তমানে মারমা জনগোষ্ঠীর অনেকেই সরকারি-বেসরকারি গুরুত্ব পূর্ণ পদে দায়িত্ব পালন করছে। এটি সম্ভব হয়েছে শিক্ষা ও কঠোর পরিশ্রমের ফলে। তাই নিজের ও জাতিগোষ্ঠীকে প্রতিষ্ঠিত করতে হলে অবশ্যই সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের বেশী করে লাইব্রেরীতে বই ও পত্রিকার পড়ার উৎসাহ প্রদান করেন বক্তারা। আরো বলেন, আমরা ক্ষুদ্র জাতির ভেবে বসে থাকলে চলবেনা, সব চেয়ে দক্ষ মেধাবী জনগোষ্ঠীর তৈরী করতে হবে। কৃষক যেমন ভালো ফসল উৎপাদন করতে হলে উর্বরা মাটিতে ভালো পরিচর্যা প্রয়োজন, তেমনি দক্ষ ছাত্র তৈরি করতে হলে, একজন ছাত্রকে ভালোভাবে বেশী করে অনুশীলন করতে হবে।

 

সংবর্ধনা ও শিক্ষা সেমিনার শেষে অতিথিরা খাগড়াছড়ি জেলার মানিকছড়ি, লক্ষীছড়ি রামগড় ও গুইমারা ৪ টি উপজেলার এইচএসসি পরীক্ষা-২৩ এ কৃতকার্য ৯৭ জন শিক্ষার্থীর মাঝে নগদ ২ হাজার টাকা করে ১ লক্ষ ৯৬ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।


error: Content is protected !!