ঢাকা, বুধবার, ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, বুধবার, ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনের অনিয়মকারীদের শাস্তি দাবি

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাসহ দেশের স্থানীয় সরকারের নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে দায়ীদের বিরুদ্ধে তদন্ত করে শাস্তির দাবি জানিয়েছেন বিএনপির এমপি হারুনুর রশীদ।

সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে পয়েন্ট অব ওর্ডারে তিনি এ দাবি করেন তিনি। এসময় সরকার দলীয় এমপিরা তার বক্তব্যে বাঁধা দিতে থাকেন।

এমপি হারুন বলেন, স্পিকার আমাকে কথা বলার সময় দিয়েছেন, আপনারা এত অধৈর্য হচ্ছেন কেন? আমাকে কথা বলতে দিন, তা না হলে আমরা সংসতে থাকবো কেন? এরপর বক্তব্য দিয়ে সংসদ থেকে বেরিয়ে যান তিনি।

এসময় সংসদে ব্যাপক হৈহট্টোগোল হতেই থাকে, স্পিকার তাকে বক্তব্য শেষ করার আনুরোধ জানাতে থাকেন।

হারুন তার বক্তব্যে নির্বাচন কমিশন গঠনে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ উল্লেখ করে বলেন, এখানে সুস্পষ্টভাবে বলা আছে আইনের মধ্য থেকে রাষ্ট্রপতি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবেন। সেখানে তিনি একজন প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার থাকবেন।

ইভিএমে তার পৌরসভায় দুর্নীতি হয়েছে অভিযোগ করে তিনি প্রধান নির্বাচন কমিশনারকে এটি তদন্ত করে যারা ভোট কারচুপির সঙ্গে জড়িত তাদের শাস্তির দাবি জানান।

তিনি আগামী নির্বাচন কমিশন সংবিধান সম্মত গঠন করার দাবি জানান। কুরআনের আয়াত উল্লেখ করে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সত্যের সঙ্গে মিথ্যাকে না মেলাতে। একটা নিরপেক্ষ ইসি গঠনে রাষ্ট্রপতিকে আহ্বান জানান তিনি।

ইভিএমে হওয়া তার নির্বাচনী ওই এলাকায় নির্বাচনে টেকনিশয়ানসহ বিভিন্ন ব্যক্তি বিভিন্ন পরিচয় দিয়ে গোপন কক্ষে প্রবেশ করেন বলে তিনি দাবি করেন।

গত ২ ডিসেম্বর চাপাইনবাবগঞ্জ পৌরসভায় নির্বাচনে চার যুগ পরে আওয়ামী লীগের মোকলেসুর রহমান বিজয়ী হন। নির্বাচনটি ইভিএমে ভোট নেওয়া হয়। এ নির্বাচনে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে মন্তব্য করেন হারুন রশীদ।