ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ,খাগড়াছড়ি :
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ১ জুন পালন উপলক্ষে পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স -এর আয়োজনে উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমার সভাপতিত্বে ২৯ মে ২০২৪,বুধবার ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে আয়োজিত অবহিতকরণ ও পরিকল্পনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মৌমিতা দাশ।

 

 

হাসপাতাল সুত্র জানায়, আগামী ১জুন ২০২৪ জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনে উপজেলার ৫ ইউনিয়নে ৮ হাজার ৬ শত ৩১ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তন্মধ্যে ১২থেকে ৫৯মাস বয়সী ৭ হাজার ২ শত ৬৪ জন শিশুকে লাল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে এবং ৬থেকে ১১মাস বয়সী ১ হাজার ৩ শত ৬৭ জন শিশুকে নীল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

 

অবহিতকরণ ও পরিকল্পনা সভায় উপজেলা নির্বাহি অফিসার মৌমিতা দাশ বলেন, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন এ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শিশুর মৃত্যু ঝুঁকি কমায়। আগামী প্রজন্মকে সুস্থ ও সবল ভাবে গড়ে তুলতে সারাদেশে পালিত হবে ১ জুন ২০২৪  জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। পানছড়িতে কোন শিশু যেন এ কার্যক্রম থেকে বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা বলেন , উপজেলায়  প্রতিটি ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক , ইউনিয়ন সাব-সেন্টার ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সহ অস্থায়ী কেন্দ্র ও স্থায়ী কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এতে স্বাস্থ্য সহকারী,পরিবার কল্যান  সহকারী , স্বাস্থ্য সেবিকাগন ,স্বেচ্ছা সেবকগন দায়িত্ব পালন করবেন।

 

 

আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুজিত মিত্র চাকমা , এমও ডিসি ডাক্তার কামরুল আলম, প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্ধ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী, পরিবার পরিকল্পনা পরিদর্শক ,মাঠ কর্মীগন, ইমাম ও এনজিও প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।


error: Content is protected !!