ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বান্দরবানে শিশু ভানথাংপুই বম কে হত্যার প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টটার , খাগড়াছড়ি :
আগ্রাসনের শিকার শিশুদের আন্তর্জাতিক দিবস ২০২৪ উপলক্ষে বান্দরবানে ৫ম শ্রেণীর শিশু ভানথাংপুই বম (১৩)-কে হত্যার প্রতিবাদে জেলার পানছড়ি উপজেলার লোগাং আমতলিতে কালো ব্যাজ ধারণ ও বিক্ষোভ মিছিল করেছে অগ্রসর শিশু-কিশোর কেন্দ্র।

 

 

৪ জুন ২০২৪, মঙ্গলবার সকাল ১১টায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা বিক্ষোভ মিছিলে অং শ গ্রহন করে। মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

 

সমাবেশে অগ্রসর শিশু-কিশোর কেন্দ্রের পানছড়ি উপজেলা প্রতিনিধি রীতা চাকমার সভাপতিত্বে ও সুইটি চাকমার সঞ্চালনায় সংহতি বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ পানছড়ি উপজেলা শাখা সভাপতি সুনীল ময় ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, বান্দরবানে কেএনএফ দমনের নামে বম জাতিসত্তার জনগণের উপর অমানবিক নির্যাতন করা হচ্ছে। ভানথাংপুই বমের মতো ছোট্ট একজন শিশুকেও গুলি করে হত্যা করা হয়েছে। তার কী অপরাধ ছিল? একটি রাষ্ট্র তার দেশের সংখ্যালঘু বম জাতিসত্তার উপর যে দমন-পীড়ন চালাচ্ছে তা দেখে আমাদেরকে অবাক হতে হয়।
আমরা এমন একটি রাষ্ট্রে বসবাস করছি যে রাষ্ট্র আমাদেরকে অধিকারহীন করে রেখে নিপীড়ন চালিয়ে যাচ্ছে। বান্দরবানে বম জাতিসত্তার গর্ভবর্তী নারীসহ শিশু-কিশোরদের গ্রেফতার-হত্যা করা হচ্ছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বম শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারছে না। বম জাতির হয়ে জন্মগ্রহণ করা কী তাদের অপরাধ ?

 

 

এ সময় বক্তারা সরকারের কাছে পাহাড়ের শিশুদেরকে আগ্রাসনের হাত থেকে রক্ষা করার অনুরোধ জানিয়ে বলেন, আমরা সুষ্ঠু, সুন্দর পরিবেশ গড়ে ওঠে মানুষের মতো মানুষ হয়ে এ দেশকে সহযোগিতা করতে চাই”।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরাম,কেন্দ্রীয় সাধারন সম্পাদক বরুন চাকমা শিক্ষার্থী প্রিটন চাকমা, রীনা চাকমা প্রমুখ।


error: Content is protected !!