ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি মুছে ফেলবে গুগল

বর্তমানে সবাই ইন্টারনেট ব্যবহার করছেন প্রতি মুহূর্তে। ফলে অজানতেই অনেক ব্যক্তিগত তথ্য জমা হয়ে যাচ্ছে গুগলে। যার মধ্যে রয়েছে গুগল লোকেশনও। যদিও সার্চ ইঞ্জিন সংস্থাটি প্রতিশ্রুতি দিয়েছিল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যতটা সম্ভব মুছে ফেলা হবে। সেই কথা রাখতে চলেছে সুন্দর পিচাইয়ের তথ্যপ্রযুক্তি সংস্থা। এবার ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি স্থায়ীভাবে ডিলিট করবে গুগল।

তবে সংস্থার টাইমলাইন ফিচারটি (যেটা আগে ছিল লোকেশন হিস্ট্রি) কিন্তু এরপরও কাজ করবে। সেক্ষেত্রে ব্যবহারকারীদের সেটা সিলেক্ট করে রাখতে হবে। যার সাহায্যে ভবিষ্যতেও তারা দেখে নিতে পারবেন অতীতে কোনো সময় তারা কোথায় ছিলেন। কিন্তু সেক্ষেত্রেও সমস্ত তথ্য জমা হবে ‘লোকাল’ ড্রাইভে। মোট কথায় সংস্থার সার্ভারে কিছুই থাকবে না।

গুগল জানিয়েছে, গত ১ ডিসেম্বর পর্যন্ত সমস্ত পুরনো লোকেশন হিস্ট্রি তারা রেখে দেবে। কিন্তু এর পরই সব মুছে দেয়া হবে চিরতরে। তার আগে ব্যবহারকারীরা চাইলে অবশ্যই সেই সব তথ্যের ব্যাক আপ রাখতে পারবেন।

যে কারণে গুগলের এমন সিদ্ধান্ত

সার্চ ইঞ্জিন সংস্থাটির পক্ষ থেকে কোনো নির্দিষ্ট কারণ জানানো না হলেও বলা হয়েছে, ব্যবহারকারীদের লোকেশন সংক্রান্ত তথ্য তাদের ব্যক্তিগত। তা সুরক্ষিত গোপনীয় ও ব্যবহারকারীদের নিয়ন্ত্রণাধীন রাখতেই প্রতিজ্ঞাবদ্ধ গুগল। সেই সঙ্গে দাবি করা হয়, ‘মনে রাখবেন, গুগল ম্যাপ আপনাদের তথ্য কাউকে কখনওই বিক্রি করেনি। এমনকী বিজ্ঞাপনদাতাদেরও নয়।’


error: Content is protected !!