ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবর, রিজওয়ান ও শাহিনকে দুঃসংবাদ দিলো পিসিবি

ব্যর্থ বিশ্বকাপ অভিযান শেষে নতুন করে ক্রিকেটে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন বাবর-রিজওয়ানরা। তবে জাতীয় দল নয়, আপাতত ব্যস্ততা ছিল বিদেশি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। চলতি জুলাইয়ে শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চলবে। এ ছাড়া আগে থেকেই চলছে কাউন্টি ক্রিকেট, ক্যারিবীয় লিগ শুরু হবে আগস্টে। এসব টুর্নামেন্টে বেশ কয়েকজন পাকিস্তানি ক্রিকেটারের অংশ নেওয়ার কথা ছিল। 

তবে এরই মধ্যে দেশটির তিন তারকা ক্রিকেটারকে নিয়ে কঠোর সিদ্ধান্ত নিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদিকে বিদেশি লিগে খেলতে অনুমতি দেওয়া হয়নি।

ওয়ানডে বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যর্থ পাকিস্তান। ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হেরেছিলেন বাবররা। তারপর থেকে আইসিসি প্রতিযোগিতায় বারবার গ্রুপ পর্ব থেকে ফিরতে হয়েছে তাদের। এবার বাবরদের বিদেশি লিগে খেলতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করল বোর্ড। আগামী কয়েক মাসে পাকিস্তানের কোনও আন্তর্জাতিক সিরিজ় নেই। তবুও বাবররা বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে যেতে পারবেন না।

এর আগে ১২ জন ক্রিকেটারকে বিদেশি লিগে খেলার ছাড়পত্র দেওয়া হয়েছিল। বাবর, শাহিন এবং রিজওয়ানের কানাডার টি-টোয়েন্টি লিগে খেলার কথা ছিল। কিন্তু বাবরদের সেই লিগে খেলার ছাড়পত্র দেওয়া হয়নি।

ছাড়পত্র পেয়েছেন আবরার আহমেদ, ফখর জামান, হ্যারিস রউফ, মোহাম্মদ আমির, মোহাম্মদ হ্যারিস, মোহাম্মদ হাসনাইন, সালমান আগা, শাদাব খান, শারজিল খান, সোয়াইব মাকসুদ, জামান খান এবং উসামা মীর।এর আগে বিশ্বকাপে ব্যাট হাতে ব্যর্থ দুই ব্যাটার আজম খান ও সাইম আইয়ুবকে এনওসি দেয়নি পিসিবি। তারা আসন্ন সিপিএলে গায়ানা ওয়ারিয়র্সের হয়ে খেলার কথা ছিল। এর আগে এলপিএলেও ডাক পেয়েছিলেন আজম, তবে পিসিবির নিয়ম অনুসারে ‘বছরে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার’ সুযোগের কথা মাথায় রেখে তিনি লঙ্কান টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেন।

উল্লেখ্য, আপাতত পাকিস্তান জাতীয় দলের কোনো খেলা নেই। ফলে বিশ্বকাপ শেষে দেশে ফিরে বাবর আজমরা ব্যক্তিগতভাবে অনুশীলন করছেন। আগস্ট মাসে টেস্ট খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। ওই সিরিজ দিয়ে ফের বাবর-রিজওয়ানদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা!


error: Content is protected !!