ঢাকা, মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ঢাকা, মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পানছড়িতে বর্ষায় ছাত্রাবাসের দেওয়াল ধ্বস

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি : জেলার পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রাবাসের দেওয়াল ধ্বসে আবাসিক বাড়ির উপর পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।

সরজমিনে জানা যায় , ১৯ জুন ২০২২ বিকাল আনুমানিক ৫টার দিকে পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রাবাসের পিছনের দেওয়াল ধ্বসে পার্শ্ববর্তী বাসিন্দা মৃত আলা উদ্দিন মাষ্টারের রান্নাঘড় ও কবুতরের বাসা চাপা পড়ে । এবং থাকার ঘরের আংশিক ভেংগে মুচড়ে যায় । তবে ঘড়ে লোকজন না থাকায় কোন হতাহত হয় নাই। খবর শুনে তাৎক্ষনিক ফায়ার সার্ভিস ঘটনা স্থলে  হাজির হয়।

দেওয়াল ধ্বসের ঘটনায় উপজেলা নির্বাহি অফিসার রুবাইয়া আফরোজ ও উপজেলা প্রকৗশলী অরুন কুমার দাশ ঘটনাস্থল পরিদর্শন করেন। দেওয়ালের পার্শ্ববর্তী ঘড়ের বাসিন্দাদের ঘড় ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার অনুরোধ করেন ।


এলাকাবাসী সুত্রে জানা যায়, এলজিইডি কর্তৃক ২০১১-১২ অর্বছরে পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রাবাস নির্মান কাজ করে। নির্মানকালীন সময়েই কাজের ত্রুটি নিয়ে এলাকাবাসী অভিযোগ করলেও তা আমলে নেওয়া হয় নাই। পুরাতন বিদ্যালয় ঘড়ের দেওয়ালের উপরই নতুন করে ১৫ ফুট দেওয়াল নির্মান তখনই ঝুকিপূর্ণ ছিলো। দেওয়াল ধ্বস ঘটনাটি দিনের বেলায় হওয়ায় তেমন ক্ষতি না হলেও রাতে হলে ঘড়ের বাসিন্দারা মাটি চাপা পরতো।

স্থানীয় বাসিন্দা এনামুল হক জানান, ছাত্রাবাসটি কোভিট ১৯ চলাকালীন সময়ে কোয়ারাইন্টাইন হিসাবে ব্যবহার ছাড়া এ পর্যন্ত অন্য কোন কাজে ব্যবহার করা হয় নাই। এখনো অবশিষ্ঠ দেওয়াল যে কোন মুহুর্ত ধ্বসে পড়তে পারে।

উল্ল্যেখ্য, উপজেলার ইউপি ভবন সমুহকে দুর্যোগ আশ্রয়স্থল হিসাবে ঘোষনা করেন উপজেলা প্রশাসন। গত দুদিন যাবৎ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের ঝুকিপুর্ণ এলাকায় ও নদীর পাড়ে বসবাসরতদের নিরাপদ স্থানে অথবা দুর্যোগ আশ্রয়স্থলে চলে আসার আহবান করা হচ্ছে।